সেরেনা উইলিয়ামসকে নিয়ে আঁকা এই কার্টুনটাই জন্ম দিয়েছে বিতর্কের। ছবি: সংগৃহীত

সেরেনা উইলিয়ামসের কার্টুনকে ঘিরে তুমুল বিতর্ক

জয়-পরাজয় ছাপিয়ে আলোচনায় ওঠে এসেছিল ইউএস ওপেনের ফাইনালে আম্পায়ার-সেরেনার তর্কাতর্কির কাণ্ড।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৯ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৯
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৯ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৯


সেরেনা উইলিয়ামসকে নিয়ে আঁকা এই কার্টুনটাই জন্ম দিয়েছে বিতর্কের। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) দুদিন আগেই পর্দা নেমেছে ইউএস ওপেনের। সদ্য শেষ হওয়া ওই টুর্নামেন্টে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে টেনিসের নতুন রানী হিসেবে মুকুট জিতেছেন জাপানের নাওমি ওসাকা। তবে জয়-পরাজয় ছাপিয়ে আলোচনায় ওঠে এসেছিল আম্পায়ার-সেরেনার তর্কাতর্কির কাণ্ড।

শুধু তর্ক করাই নয়, চরম ক্ষুব্ধ হয়ে আম্পায়ারকে সেদিন ‘চোর’ বলতেও ছাড়েননি যুক্তরাষ্ট্রের টেনিস তারকা সেরেনা। অবশ্য ওই কাণ্ডে ২৩টি গ্র্যান্ড স্লাম জেতা সেরেনাকে ১৭ হাজার মার্কিন ডলার জরিমানাও করা হয়। এরপরও শেষ হয়নি ঘটনাটির রেশ। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম হেরাল্ড সানের বরাতে আবারও জোর হাওয়া লাগে ওই কাণ্ডে।

আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান সেরেনা উইলিয়ামস। ছবি: সংগৃহীত

১১ সেপ্টেম্বর, মঙ্গলবার অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যম হেরাল্ড সান ট্যাবলয়েডে একটি কার্টুন প্রকাশিত হয়। মার্ক নাইটের আঁকা ওই কার্টুনে দেখা যায়, ইউ এস ওপেন কোর্টের এক প্রান্তে রাগে গজগজ করতে করতে লাফাচ্ছেন উস্কুখুস্কু চুল ও মোটা ঠোঁট ও দেহের অধিকারী একজন, যার পায়ের নিচে দুমড়ে গেছে ভাঙা র‍্যাকেট। খালি চোখেই বোঝা যায়, যিনি রাগে গজগজ করতে করতে লাফাচ্ছেন তিনি হচ্ছেন সেরেনা উইলিয়ামস।

এই কার্টুন প্রকাশিত হতেই শুরু হয়ে যায় শোরগোল। ইউএস ওপেনে সেরেনার ঔদ্ধত্য আচারণ তুলে ধরা ওই কার্টুন নিয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে চলছে তোলপাড়। কেউ কেউ একে বর্ণবাদ বা রেসিজম বলেও আখ্যা দিয়েছেন।

হেরাল্ড সান ট্যাবলয়েডের সেই সংস্করণের প্রচ্ছদ / ছবি: সংগৃহীত

ইতোমধ্যে ওই কার্টুনের সমালোচনা করেছেন আমেরিকার মানবাধিকার কর্মী রেভ জেসে জ্যাকসন, ব্রিটিশ লেখক জেকে রাউলিংসহ একাধিক ক্রীড়া সাংবাদিক ও সমাজকর্মী। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও হেরাল্ড সানের বিরুদ্ধে চলছে নিন্দার ঝড়। অবশ্য এত সমালোচনা হলেও পিছু হঠতে নারাজ ওই কার্টুনের রচয়িতা মার্ক নাইট।

এ প্রসঙ্গে কার্টুনিস্ট মার্ক নাইট বলেন, ‘আমি খুবই হতাশ যে, সবাই অসন্তুষ্ট এই কার্টুন দেখে। কিন্তু আমি পিছপা হব না। কার্টুন সরাতে পারব না। আমার মনে হয় মানুষজন ভুল বুঝেছেন। হয়তো আমেরিকা ও অস্ট্রেলিয়ায় কার্টুনটির ভুল ব্যাখ্যা করা হয়েছে। ওইদিন উনি (সেরেনা) যা করেছিলেন কোর্টে, তাই তুলে ধরা হয়েছে কার্টুনে।’

কার্টুনিস্ট মার্ক নাইটের কণ্ঠে সুর মিলিয়েছিলেন হেরাল্ড সানের এডিটর ডেমন জন্সটন। তিনি বলেন, ‘টেনিস কিংবদন্তির এমন ঘৃণ্য আচরণকে এর চেয়ে ভালোভাবে ফুটিয়ে তোলা সম্ভব ছিল না।’

সূত্র: দ্য গার্ডিয়ান/টেলিগ্রাফ/সিএনএন

প্রিয় খেলা/রুহুল 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...