শরীরচর্চা। ছবি: সংগৃহীত

প্রতিদিন শরীরচর্চা করলে মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ে!

‘যত বেশি শরীরচর্চা করা যাবে মানসিক স্বাস্থ্য তত ভালো থাকবে, আগে এমনটাই মনে করা হতো।’

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৮, ১৬:০৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২০:১৬
প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৮, ১৬:০৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২০:১৬


শরীরচর্চা। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) এক গবেষণায় জানা গেছে, যারা একেবারেই শরীরচর্চা করেন না তাদের তুলনায় যারা দৈনিক তিন ঘণ্টার বেশি সময় সাইক্লিং, অ্যারোবিক্স বা জিম করেন তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি বেশি হয়।

দ্যা ল্যানসেট সাইক্রিয়াট্রিতে প্রকাশিত এক গবেষণা পত্রের বরাতে এনডিটিভি জানায়, যারা প্রতিদিন শরীরচর্চা করেন তাদের চেয়ে যারা সপ্তাহে তিন থেকে পাঁচ দিন শরীরচর্চা করেন তাদের মানসিক অবস্থা অনেক ভালো থাকে। যারা সপ্তাহে প্রতিদিন শরীরচর্চা করেন তাদের মধ্যে অবসেশন বা মর্মপীড়াদায়ক চিন্তা দেখা দিতে পারে, যা মানসিক স্বাস্থ্যের জন্য খুবই খারাপ লক্ষণ।

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাডাম চেকউর্ড বলেন, ‘যত বেশি শরীরচর্চা করা যাবে মানসিক স্বাস্থ্য তত ভালো থাকবে, আগে এমনটাই মনে করা হতো। কিন্তু গবেষণায় দেখা যায়, প্রকৃতপক্ষে এমনটা ঘটে না। প্রতিদিন ৯০ মিনিট বা মাসে ২৩ দিনের বেশি শরীরচর্চা করলে মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাপ পড়ে।’

জানা গেছে, শরীরচর্চা করলে স্ট্রোক, ডায়াবেটিস, হৃদরোগের মতো সমস্যা থেকে আক্রান্ত হওয়ার ভয় কমে যায়।

গবেষণাটি করা হয়েছে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের ১২ লাখ পূর্ণবয়স্ক মানুষের ওপর, যারা শারীরিক কসরত, বাড়ির কাজ, মাছ ধরা, সাইকেল চালানো, জিম করা ইত্যাদি কাজে অংশগ্রহণ করে থাকে। 

গবেষণা থেকে জানা গেছে, যারা সাইক্লিং করে তাদের মধ্যে ২২.৩ ভাগ মানুষের এই সমস্যা দেখা দেয়। যারা অ্যারোবিক্স করে তাদের মধ্যে শতকরা ২১.৬ ভাগ মানুষ এবং যারা জিম করে তাদের ২০.১ ভাগ মানুষের এই সমস্যাটি দেখা যায়। এ ছাড়া যারা বাড়ির কাজকর্ম করেন তাদের মধ্যে শতকরা ১০ জন মানুষের মানসিক সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...