দ্বিতীয় ইনিংসে বল করছেন নাথান লায়ন। নন স্ট্রাইক প্রান্তে দাঁড়িয়ে মেহেদী হাসান মিরাজ। ছবি: প্রিয়.কম

চট্টগ্রামে ভাঙলো ১৩০ বছরের পুরনো রেকর্ড

প্রথম ইনিংসে সাত উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তুলে নিয়েছেন ছয় উইকেট। সবমিলিয়ে পকেটে পুড়েছেন ১৩ উইকেট। দুই টেস্ট মিলিয়ে নাথান লায়নের নামের পাশে যোগ হয়েছে ২২ উইকেট।

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১১ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১০:৪৮
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১১ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১০:৪৮


দ্বিতীয় ইনিংসে বল করছেন নাথান লায়ন। নন স্ট্রাইক প্রান্তে দাঁড়িয়ে মেহেদী হাসান মিরাজ। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) স্পিন দিয়েই অস্ট্রেলিয়া বধের পরিকল্পনা করেছিল বাংলাদেশ। হলোও তাই। ঢাকা টেস্টে সাকিব-মিরাজদের হাত ধরেই এসেছে জয়। তবে সাকিব-মিরাজদের দাপটের মাঝেও দ্যুতি ছড়িয়েছেন অজি স্পিনার নাথান লায়ন। দল হারলেও দুই ইনিংস মিলিয়ে ডানহাতি এই স্পিনার তুলে নিয়েছিলেন নয় উইকেট।

তবে চট্টগ্রাম টেস্টে সবটুকু আলো নিজের দিকে টেনে নিয়েছেন ২৯ বছর বয়সী লায়ন। প্রথম ইনিংসে সাত উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তুলে নিয়েছেন ছয় উইকেট। সবমিলিয়ে পকেটে পুড়েছেন ১৩ উইকেট। দুই টেস্ট মিলিয়ে নাথান লায়নের নামের পাশে যোগ হয়েছে ২২ উইকেট। তাতেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভেঙেছেন ১৩০ বছরের পুরনো রেকর্ড!

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টে সবমিলিয়ে ২২ উইকেট নিয়েছেন লায়ন। আর তাতে অস্ট্রেলিয়া ক্রিকেটের ইতিহাসে অনন্য একটি রেকর্ড স্থাপন করেছেন এই ডানহাতি অফ স্পিনার। দুই টেস্টের সিরিজে সবচেয়ে বেশি উইকেট শিকারি হিসেবে নিজের নাম লিখিয়েছেন তিনি। লায়নের আগে এই রেকর্ড নিজের দখলে রেখেছিলেন জেজে ফেরিস।

১৮৮৭ সালে অ্যাশেজ সিরিজে দুই ম্যাচে ১৮ উইকেট নিয়েছিলেন বাঁ-হাতি পেসার জেজে ফেরিস। ১৩০ বছরে ফেরিসের এই রেকর্ড ছুঁতে পারেননি কোনো অস্ট্রেলিয়ান। ১৩০ বছর পর সেটাই করে দেখালেন লায়ন। বাংলাদেশ সফরে ভেঙেছেন ১৩০ বছরের পুরোনো এই রেকর্ড। তবে দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ উইকেট দখলের বিশ্ব রেকর্ড রয়েছে রঙ্গনা হেরাথের দখলে। ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টে ২৩ উইকেট নেন এই লঙ্কান স্পিনার।

এখানেই শেষ নয়। এই সিরিজ দিয়ে অনেক রেকর্ড বইয়ের পাতা ওলট-পালট করেছেন লায়ন। অস্ট্রেলিয়ার আরেকটি শতবর্ষী রেকর্ড ভেঙেছেন তিনি। দ্বিতীয় অফ স্পিনার হিসেবে দ্বিতীয়বারের মতো ম্যাচে ১০ উইকেট শিকারের গৌরব অর্জন করেছেন এই অজি স্পিনার। শুধু গৌরব অর্জন করেই থামেননি! পেছনে ফেলেছেন হিউজ ট্রুম্বেলকে।

১৯০২ সালে দ্বিতীয়বারের মতো ১০ উইকেট নেন ট্রুম্বেল। সেবার অ্যাশেজ সিরিজে পরপর দুই টেস্টেই ১০ উইকেট নেন সাবেক এই অজি অফ স্পিনার। বৃহস্পতিবার ট্রুম্বেলকে ছাড়িয়ে গেলেন লায়ন। ২০১৪ সালে অ্যাডিলেডে ভারতের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ১২ উইকেট নেওয়ার পর বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে ১৩ উইকেট তুলে নিয়ে এই মাইলফলকে নিজের নাম লিখিয়েছেন নাথান লায়ন।

দ্বিতীয় ইনিংসে ছয় উইকেট নেওয়ার পথে মুমিনুল হককে পঞ্চম শিকারে পরিণত করেন লায়ন। মুমিনুলকে ফিরিয়ে দিয়ে পেছনে ফেলেছেন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে। এই দুই ভারতীয় স্পিনারকে হটিয়ে ২০১৭ সালের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হিসেবে নিজের নাম লিখিয়েছেন তিনি। সাত ম্যাচে ৪৬ উইকেট নিয়ে তালিকার শীর্ষে আছেন লায়ন। সমান সংখ্যক ম্যাচে অশ্বিন ও জাদেজার সংগ্রহ ৪৪ উইকেট। ২৮ উইকেট নিয়ে এই তালিকার দশম অবস্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...