সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৬০- 'দয়ালু হোন'

ছোট ছোট কাজই কিন্তু বেশ অপ্রত্যাশিত হয় এবং এগুলো করে অনেক সাড়া পাওয়া যায়, জানেন তো?

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৪৮
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:৪৮


সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৬০ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৬০- 'দয়ালু হোন'  

গবেষণায় প্রমাণিত হয়েছে যে আমরা সকলেই অনেকেই মানুষদের জন্য সময় এবং শ্রম দুই-ই দান করে থাকি। নিজেকে অভিবাদন জানান। আপনি দয়ালু মানুষদের একজন।

কথা হচ্ছে, আপনি তো ইতোমধ্যেই দানশীল ও দয়ালু বলে খ্যাতি প্রাপ্ত হয়েছেন। কিন্তু এই-ই যথেষ্ট নয়। গৃহহীন ব্যক্তিকে দুই পয়সা দান করলেই আপনি দয়ালু হয়ে যাবেন না। তার চেয়ে বরং তার সঙ্গে কথা বলুন, তার মনোভাব বুঝতে চেষ্টা করুন, তাকে পরিধেয় পোশাক কিংবা খাদ্য কিনে দিন। ইউটিউবে মাঝেমধ্যে এমন কিছু ভিডিও ভাইরাল হয় যে কেউ কেউ নিজের পোশাক খুলে দান করছেন খুব গরীব কোন মানুষকে। এগুলো দেখলে আসলেই গভীর অনুপ্রেরণা বোধ হয়, ভালো লাগা কাজ করে।

দয়া দেখানো মানেই কিন্তু শুধুমাত্র সময় এবং অর্থ নয়। মানুষকে ধন্যবাদ দিন, ভালো কিছু লেখায় সময় বিনিয়োগ করুন। এগুলো অবশ্যই কোন প্রত্যাশা ছাড়াই করুন। জন বানইয়ান বলেছেন, সে পর্যন্ত আপনি বাঁচেননি যখন কেউ আপনার কৃতকর্মের মূল্য পরিশোধ করতে না পারবে'

ক্ষুদ্র কিছু থেকে শুরু করুন

দয়ালু হবার বিভিন্ন পন্থা খুঁজে বের করুন। ছোট ছোট কাজই কিন্তু বেশ অপ্রত্যাশিত হয় এবং এগুলো করে অনেক সাড়া পাওয়া যায়, জানেন তো?

* বাসে আপনার সিট ছেড়ে দিন অন্য কারো জন্য,

* সঙ্গীকে ফোন করে বলুন যে এ সপ্তাহের ছুটির প্ল্যান করা হয়ে গিয়েছে,

* প্রতিবেশী বাড়িতে না থাকলে তার বাসা দেখাশোনা করুন,

* সহকর্মীদের সঙ্গে একটু বাড়তি সময় অতিবাহিত করুন।

অন্যের সাহায্যের মূল্য দিন

অন্য কাউকে যখন দেখবেন দয়ালু এবং সাহায্যকারী হতে তখন সেটির প্রশংসা করুন। কাছে গিয়ে সুন্দর করে একটি ধন্যবাদ দিন। ব্যক্তিগতভাবে কিংবা সোশ্যাল মিডিয়াতে ধন্যবাদ জানাতে পারেন। এতে করে তিনি ভেতরে ভেতরে বেশ অনুপ্রাণিত হবেন। 

সম্পাদনা: কে এন দেয়া

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...