ভারত–বিরোধিতা : ক্ষোভ থাকলেও বিএনপির অবস্থান এখনো অস্পষ্ট

প্রথম আলো প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪, ১৫:০১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ভারত সরকারের বিরুদ্ধে ক্ষোভ তৈরি হয়েছে বিএনপিতে। দলটির নেতাদের অনেকে নির্বাচনে ভারত সরকারের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন তুলছেন; তাঁরা সমালোচনা করে বক্তব্য দিচ্ছেন। ভারত–বিরোধিতার রাজনীতিতে বিএনপি আসলে কতটা অগ্রসর হবে, এই প্রশ্নে দলটিতে ভিন্ন ভিন্ন মত রয়েছে।


যদিও বিএনপি এখনো তাদের অবস্থান চূড়ান্ত করেনি। কাল সোমবার দলটির নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়টি আলোচনায় আসতে পারে বলে বিএনপির একাধিক জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন।


তবে এরই মধ্যে ভারতীয় পণ্য বর্জনের একটি আন্দোলনের বিষয় সামাজিক মাধ্যমে ছড়িয়েছে। বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ২০ মার্চ সংবাদ সম্মেলন করে সেই আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেছেন এবং ভারতের বিরুদ্ধে ক্ষোভের প্রকাশ দেখিয়েছেন। সেদিন তিনি নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে নিজের ব্যবহার করা ভারতীয় চাদর ছুড়ে ফেলে দেন। তাঁর সঙ্গে থাকা এক দল নেতা–কর্মী সেখানে চাদরটি আগুন দিয়ে পোড়ান।

রুহুল কবির রিজভী গতকাল শনিবার প্রথম আলোকে বলেন, ভারতীয় চাদর ফেলে দিয়ে তিনি দেশটির সরকারের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ করেছেন। তাঁর এমন প্রতিবাদের বিষয়টি দল জানে বলে দাবি করেন তিনি। কিন্তু এই প্রতিবাদ ঘিরে বিএনপিতে নানা আলোচনা চলছে।


বিএনপির একাধিক স্থায়ী কমিটির সদস্য বলেছেন, রুহুল কবির ব্যক্তিগত আবেগ থেকে, নাকি দলীয় সিদ্ধান্তে ভারতীয় চাদর ছুড়ে ফেলে ক্ষোভ প্রকাশ করেছেন, এটি তাঁদের কাছে স্পষ্ট নয়।


দলটির অন্যতম মিত্র গণতন্ত্র মঞ্চের নেতাদের কাছেও পরিষ্কার নয় বিএনপির অবস্থান। এই জোটের একাধিক নেতা প্রথম আলোকে বলেন, নির্বাচনে ভারতের ভূমিকায় তাঁদের জোটের নেতা–কর্মীদের মধ্যেও নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। কিন্তু বিএনপির নেতাদের অনেকে যেভাবে ক্ষোভ প্রকাশ করছেন, তাতে দলটির অবস্থান সম্পর্কে শরিক দল ও জোটগুলোর মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us