বাংলা পাঠ্যপুস্তক: এলেম আমি কোথা থেকে

প্রথম আলো রাখাল রাহা প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৪, ১২:৫৩

এ দেশে ছাপাখানা প্রতিষ্ঠার আগে গুরু বা ওস্তাদদের কারও কারও কাছে হাতে লেখা একধরনের পুস্তক থাকত, যাকে ঠিক পাঠ্যপুস্তক বলা চলে না। ছাপাখানা প্রতিষ্ঠার পর ১৭৭৮ সালে প্রকাশিত নাথানিয়েল ব্রাসি হ্যালহেডের আ গ্রামার অব দ্য বেঙ্গল ল্যাঙ্গুয়েজ বইকেই অনেকে ছাপার হরফে প্রকাশিত প্রথম বাংলা পাঠ্যপুস্তক বলে মনে করেন। কিন্তু পাঠ্যপুস্তক বলতে যা বোঝায়, এটা তা ছিল না। 


প্রকৃতপ্রস্তাবে শ্রীরামপুর মিশন থেকে ১৮১৬ সালে প্রকাশিত লিপিধারাই হচ্ছে ছাপার হরফে প্রকাশিত প্রথম বাংলা পাঠ্যপুস্তক। সে হিসাবে বাংলা পাঠ্যপুস্তক রচনার ২০০ বছর পার হয়ে গেছে অগোচরেই। লিপিধারা প্রকাশের পর ঊনবিংশ শতাব্দীজুড়ে প্রাথমিক স্তরের বাংলা পাঠ্যপুস্তক রচিত হয়েছে ৫০০-এর মতো বলে ধারণা করা হয়। 

শিশুশিক্ষার বইয়ের যাত্রা শুরু যেভাবে


১৮১৭ সালে কলিকাতা স্কুল বুক সোসাইটি প্রতিষ্ঠিত হয় এবং এর পরের বছরই কলিকাতা স্কুল সোসাইটিও প্রতিষ্ঠিত হয়। কলিকাতা স্কুল বুক সোসাইটি ও শ্রীরামপুর মিশনের প্রাতিষ্ঠানিক উদ্যোগে অনেকেই পাঠ্যপুস্তক রচনায় এগিয়ে আসেন। ১৮১৮ সালে কলিকাতা স্কুল বুক সোসাইটি থেকে স্টুয়ার্টের লেখা বর্ণমালা বইটি প্রকাশিত হয়। ১৮৩৫ সালে ব্যক্তিগত উদ্যোগে ঈশ্বরচন্দ্র বসু লিখেছিলেন শব্দসার। সে বছরই শ্রীরামপুর মিশনের উদ্যোগে লেখা হয় বঙ্গ বর্ণমালা। 


এরপর ১৮৩৯ সালে হিন্দু কলেজ কর্তৃপক্ষ পাঠশালা প্রতিষ্ঠা করলে তার পাঠ্য হিসেবে পরের বছরই তিন খণ্ডের একটি সিরিজ লেখা হয়, যার নাম ছিল শিশুসেবধি-১, শিশুসেবধি-২ ও শিশুসেবধি-৩। প্রথম দুই খণ্ডের লেখক ছিলেন রামচন্দ্র বিদ্যাবাগীশ। তবে তৃতীয় খণ্ডটির লেখকের নাম জানা যায়নি। 


একইভাবে ১৮৪০ সালে প্রতিষ্ঠিত তত্ত্ববোধিনী পাঠশালার জন্য লেখা হয়েছিল দুই খণ্ডের নতুন বর্ণমালা সিরিজ। ধারণা করা হয়, খণ্ড দুটি অক্ষয়কুমার দত্ত লিখেছিলেন। ১৮৪১ সালে ব্যাপটিস্ট মিশনারি সোসাইটি থেকে প্রকাশিত হয় জ্ঞানারুণোদয়। এরপর ১৯৪৬ সালে স্কুল বুক সোসাইটি নতুনভাবে বের করে বর্ণমালার দুটি খণ্ড।


মদনমোহন তর্কালঙ্কারের বিখ্যাত শিশুশিক্ষা সিরিজের প্রথম খণ্ড প্রকাশিত হয় ১৮৪৯ সালে এবং এর পরের বছর ১৮৫০ সালেই সিরিজের দ্বিতীয় ও তৃতীয় খণ্ড প্রকাশিত হয়। এই সিরিজ রচনার মধ্য দিয়ে বলা যায়, প্রাথমিক স্তরের বাংলা পাঠ্যপুস্তক রচনায় বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়।



এর ঠিক ৫ বছর পরে ১৮৫৫ সালে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর লিখলেন বর্ণপরিচয়-এর প্রথম ভাগ এবং এরপর দ্বিতীয় ভাগ। শিশুশিক্ষা ও বর্ণপরিচয় সিরিজের গুণগত মান ও সাফল্যের ফলে প্রাথমিক স্তরের বাংলা পাঠ্যপুস্তক রচনায় একধরনের জোয়ার তৈরি হয়। তবে এ দুটি সিরিজের কাছাকাছি মান ও সাফল্য আর কোনো পাঠ্যপুস্তক অদ্যাবধি পেয়েছে বলে মনে হয় না। 


শিশুশিক্ষা ও বর্ণপরিচয় সিরিজের সঙ্গে প্রতিযোগিতা করেছে একটি সংকলিত পাঠ্যপুস্তক, যার নাম শিশুবোধক। ধারণা করা হয়, ১৮৩০ সালের দিকে বিশ্বনাথ তর্কবাগীশ এটি সংকলন করেছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষক সাতকড়ি দত্তের লেখা প্রথম পাঠ, দ্বিতীয় পাঠ ও তৃতীয় পাঠ সিরিজটিও যথেষ্ট জনপ্রিয় ছিল। আনুমানিক ১৮৬২ সালে সিরিজটি প্রকাশিত হয়। 


জনপ্রিয় এসব বাংলা পাঠ্যপুস্তক কিন্তু সরকার বা কোনো প্রতিষ্ঠানের উদ্যোগে বের হয়নি। এগুলো ছিল সাধারণ মানুষকে মূলত ভাষাশিক্ষা প্রদানের আকাঙ্ক্ষায় ব্যক্তির স্বতঃস্ফূর্ত প্রেরণাজাত। আর এগুলো তখনকার বিভিন্ন ধরনের স্কুল, পাঠশালা, টোল ও মাদ্রাসায় পড়ানো হতো। অন্যদিকে মিশনারি ও স্কুল বুক সোসাইটির পাঠ্যপুস্তকগুলো তাদের নিজ নিজ স্কুলেই মূলত ব্যবহৃত হতো। কিন্তু শিশুশিক্ষা ও বর্ণপরিচয় সিরিজের ব্যাপক সাফল্যের সঙ্গে সঙ্গে সেগুলোর ব্যবহার একেবারেই সীমিত হয়ে পড়ে।


শিশুশিক্ষা ও বর্ণপরিচয় সিরিজ প্রকাশের প্রায় দুই যুগ পর ১৮৭৭ সালে রামসুন্দর বসাক ঢাকা থেকে বাল্যশিক্ষা প্রকাশ করেন। পূর্ববঙ্গের ইন্সপেক্টর অব স্কুলস ও ঢাকা স্কুল কমিটি থেকে অনুমোদন পাওয়ার পর বইটি ছাপা হয়। পরে এটি উভয় বাংলায় ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে।


এ ছাড়া রামগতি ন্যায়রত্নের শিশুপাঠ আনুমানিক ১৮৭২–৭৩ সালের দিকে প্রকাশিত হয় এবং ১৮৭৫ সাল পর্যন্ত এর ৬টি সংস্করণ হয়। জনপ্রিয় কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ও পাঠ্যপুস্তক লিখেছিলেন। তাঁর বইয়ের নাম ছিল বর্ণবোধ। তবে বিশাল জনপ্রিয়তা দিয়েও তাঁর বই তেমন চলেনি। এর আগে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ও পাঠ্যপুস্তক লিখেছিলেন। সেটিও খুব বেশি চলেছিল—এমন জানা যায় না।


এর অর্থ হচ্ছে, পাঠ্যপুস্তকের জগৎ সম্পূর্ণ পৃথক এবং সেই জগতের নাড়িনক্ষত্র না জেনেই শিশুশিক্ষার্থীরা বুঝিয়ে দিতে পারে তার পছন্দ-অপছন্দ এবং পরোক্ষভাবে এর মান কেমন, সেটাও।


শিশুশিক্ষা ও বর্ণপরিচয়-এর পর প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক হিসেবে ব্যাপক আলোচিত ও জনপ্রিয় পাঠ্যপুস্তক হচ্ছে যোগীন্দ্রনাথ সরকারের হাসিখুশি ১ ও হাসিখুশি ২। হাসিখুশি ১ প্রথম প্রকাশিত হয় ১৮৯৭ সালে এবং হাসিখুশি ২ প্রথম প্রকাশিত হয় ১৯০৪ সালে। এরপর ১৯৩০ সালে লেখা রবীন্দ্রনাথ ঠাকুরের সহজ পাঠ ১-২ যথেষ্ট আলোচিত ও জনপ্রিয় হয়েছিল। 


কিন্তু শিশুশিক্ষা, বর্ণপরিচয়, হাসিখুশি ও সহজ পাঠ—জনপ্রিয় এই সিরিজগুলোর লেখক একজনও মুসলমান না হওয়ায় এবং এগুলোয় যথেষ্ট পরিমাণ ইসলাম ধর্ম ও মুসলিম সংস্কৃতি অনুপস্থিত থাকায় অনেক মুসলমান লেখক তখন পাঠ্যপুস্তক রচনায় এগিয়ে আসেন। তাঁদের মধ্যে মীর মশাররফ হোসেন অন্যতম। তবে তাঁর রচিত মুসলমানের বাঙ্গালা শিক্ষা তেমন চলেনি। পরবর্তী পর্যায়ে কাজী নজরুল ইসলামও পাঠ্যপুস্তক লিখেছিলেন। সেগুলোও খুব বেশি আলোচিত ও পঠিত হয়নি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us