পাবলিক বিশ্ববিদ্যালয়ে সিট পাবে না জিপিএ-৫ পাওয়া লাখো শিক্ষার্থী

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৪৫

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয় গত ১৫ অক্টোবর। এখন বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন উত্তীর্ণ শিক্ষার্থীরা। এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডে পাস করেছেন ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ জন। তাদের মধ্যে সর্বোচ্চ ফল বলে বিবেচিত জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন। ফল পুনঃনিরীক্ষণে এ সংখ্যা আরও বাড়তে পারে।


জিপিএ-৫ পাওয়াসহ যারা তুলনামূলক ভালো ফল করেছেন, তাদের অধিকাংশের লক্ষ্য পাবলিক বিশ্ববিদালয়। বিশেষ করে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, জগন্নাথ, খুলনা, ইসলামী বিশ্ববিদ্যালয়ের মতো বড় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে চান তারা। তাছাড়া বিজ্ঞানের শিক্ষার্থীরা বুয়েট, চুয়েট, কুয়েট, রুয়েট এবং সরকারি বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তির জন্য মুখিয়ে থাকেন।


অথচ দেশের সব ধরনের পাবলিক বিশ্ববিদ্যালয়ে সবমিলিয়ে ভর্তিযোগ্য শূন্য আসন মাত্র ৫৫ হাজারের মতো। সেই হিসাবে এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীদের বড় অংশই এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন না। তাছাড়া জিপিএ-৫ না পেলেও কাছাকাছি ফল করা অনেক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ভালো করে ভর্তির জন্য জায়গা করে নেবেন। এতে জিপিএ-৫ ধারী লাখো শিক্ষার্থীর কপাল পুড়বে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us