স্ট্রেস কমাতে কোন খাবারগুলো খাবেন?

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৪, ২১:০৮

স্ট্রেস আমাদের জন্য একটি নীরব ঘাতক। এটি কেবল মানসিক স্বাস্থ্যেরই ক্ষতি করে না, সেইসঙ্গে শারীরিক নানা অসুবিধাও সৃষ্টি করে। স্ট্রেসের ফলে দেখা দিতে পারে আরও অনেক অসুস্থতা। বিশেষ করে আপনি যদি এটি নিয়ন্ত্রণ বা দূর করার কোনো চেষ্টা না করেন তখন আরও বেশি ভুগতে হতে পারে। তাই শুরুতেই সতর্ক থাকতে হবে। অন্যান্য কাজের পাশাপাশি খেতে হবে সহায়ক সব খাবার। কোন খাবারগুলো আপনাকে স্ট্রেস থেকে মুক্ত রাখবে? চলুন জেনে নেওয়া যাক-


১. ফল এবং সবজি


নিউজিল্যান্ডের ওটাগো ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে যে, ফল এবং সবজির ব্যবহার বাড়ালে দুই সপ্তাহের মধ্যে মনস্তাত্ত্বিক সুস্থতা উন্নত হতে পারে। প্রধান গবেষক ড. তামলিন কনার দেখেছেন যে, তরুণদের মধ্যে যারা বেশি ফল এবং শাক-সবজি খেয়েছেন তারা উচ্চতর প্রেরণা এবং জীবনীশক্তি অনুভব করেছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনকে তীক্ষ্ণ রাখতে এবং চাপের মাত্রা কম রাখতে প্রতিদিন কমপক্ষে দুই কাপ ফল এবং তিন কাপ সবজি খাওয়ার পরামর্শ দেন।


২. সেরোটোনিন বুস্টের জন্য কার্বোহাইড্রেট


সেরোটোনিন হলো মেজাজ স্থিতিশীল করার জন্য কাজ করে একটি মস্তিষ্কের রাসায়নিক। স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট খাওয়ার মাধ্যমে এটি বৃদ্ধি করা যেতে পারে। ওটস, কুইনোয়া এবং ব্রাউন রাইসের মতো গোটা শস্য রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে পারে, মস্তিষ্কে শক্তির ধারাবাহিক সরবরাহ প্রদান করে। এটি মানসিক চাপ কমাতে সাহায্য করে এবং প্রশান্তি বাড়ায়। পুষ্টিবিদদের মতে, জটিল কার্বোহাইড্রেট যোগ করা যেমন গমের রুটি এবং লেবু ইত্যাদি সারাদিন শক্তি বজায় রাখতে পারে এবং মনকে প্রশান্তি দেয়।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us