শুধু উজ্জ্বল মুখ যথেষ্ট নয়, পুজোর আগে দু’হাতেও আনুন জেল্লা! কফি দিয়ে তৈরি তিন মাস্কে

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২৪, ২১:৪৯

পুজোর আগে মুখের জেল্লা ফেরানোর জন্য অনেক কিছুই করতে শুরু করেছেন। ডায়েট করে ঝরঝরেও হয়েছেন খানিকটা। আপাতত পুজোর ক’টা দিন জমিয়ে সাজগোজের পরিকল্পনা। প্রিয় শাড়ির সঙ্গে স্লিভলেস ব্লাউজ়ও কিনেছেন নিশ্চয়ই। কিন্তু সারা বছর রোদে পুড়ে যাওয়া হাত দু’টোর যত্ন নেওয়া হয়নি এখনও। পুজোর আগের ক’টা দিন বরং সেদিকেও একটু নজর দিন। বেশি পরিশ্রম করতে হবে না। রোজ সকালে যে কফি খেয়ে চনমনে বোধ করেন, সেই কফিই হতে পারে আপনার রক্ষাকর্তা। কফিতে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট আর কফির তারুণ্য ধরে রাখার ক্ষমতা ত্বকের স্বাস্থ্য ভাল রাখে। ত্বকের রং হালকা করে। এমনকি, রক্ত সঞ্চালনও বৃদ্ধি করে।


১। মধু দিয়ে কফি


ত্বককে আর্দ্র রাখে। যার ফলে ত্বক উজ্জ্বলও দেখায়। এ ছাড়া দাগ-ছোপ হালকা করতেও সাহায্য করে কফি আর মধুর মাস্ক। এক টেবিল চামচ কফির সঙ্গে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে হাতে, মুখে ভাল করে লাগান। হালকা হাতে মাসাজ করুন। ২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।


২। কফি আর দুধ


রোদে পুড়ে মুখে হাতে অনেক সময় কালচে ছোপ পড়ে। কফি আর দুধের রূপটান সেই ছোপ দূর করতে সাহায্য করে। ত্বকে জেল্লাও আনে। এক টেবিল চামচ কফির সঙ্গে এক থেকে দুই টেবিলচামচ দুধ দিয়ে পেস্ট তৈরি করুন। হাতে বা মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। ইষদোষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us