পূজোর মজা ভোগের খিচুড়ি

ডেইলি স্টার প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৪, ২৩:১২

দুর্গাপূজায় সবচেয়ে জনপ্রিয় খাবারের মধ্যে একটি হলো ভোগের খিচুড়ি। সুস্বাদু এ খিচুড়ি মূলত দুর্গাপূজা ও সরস্বতী পূজায় মন্দিরে বা বাড়িতে তৈরি করা হয়।


মজাদার এই ভোগের খিচুড়ি রান্না খুবই সহজ।


উপকরণ


এই খিচুড়ি রান্না করতে লাগবে সুগন্ধি চাল গোবিন্দভোগ হলে ভালো, মুগডাল, আদা, কাঁচামরিচ, জিরা, পানি, সরষের তেল, শুকনো মরিচ, তেজপাতা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, টমেটো, লবন, ঘি, গরম মশলা, চিনি, কাজু বাদাম, কিশমিশ। চাইলে আলু, ফুলকপি, মটরশুঁটি বা খিচুড়িতে খাওয়ার মতো সবজিও দিতে পারেন।


যেভাবে রান্না করবেন



  • প্রথমত খিচুড়ি রান্নার জন্য মুগডাল হালকা আঁচে ভেজে নিতে হবে। ডাল একটু ঠান্ডা হলে পানি দিয়ে একটু ধুয়ে নিতে হবে। এরপর পানি ফেলে দিয়ে রেখে দিতে হবে।

  • এরপর ছোট দানার সুগন্ধি চাল ধুয়ে পাতিল বা ডেকচিতে নিয়ে যথেষ্ট পানিসহ গরম করে নিতে হবে। পানি গরম হলে ২-১ চা চামচ হলুদ গুঁড়ো দিতে হবে। হলুদটা মিশে গেলে এর মধ্যে দিতে হবে ভেজে রাখা মুগডাল।

  • ভোগের এক পাতিল খিচুড়ির মসলার জন্য ৫০ গ্রাম আদা একটু পাতলা করে কেটে নিতে হবে। লাগবে ৮-১০টি কাঁচামরিচ, ১ চা চামচ জিরা। এগুলোকে একটু পানি দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে।

  • তারপর অন্য একটা কড়াইতে ৫০ মিলিলিটার সরষের তেল গরম করতে হবে। তাতে দিতে হবে ৫-৬ শুকনো মরিচ, ৪টি তেজপাতা। এগুলি ভেজে নিতে হবে। সুন্দর ঘ্রাণ বের হলে এবং মরিচ একটু কালো হতে শুরু করলে এতে দিতে হবে ১ চা চামচ হলুদ গুড়ো। সঙ্গে সঙ্গে দিতে হবে পেস্ট করা মসলা। মসলাটা সঙ্গে সঙ্গে না দিয়ে দিলে হলুদটা জ্বলে যাওয়ার সম্ভাবনা থাকে।




  • কাঁচা গন্ধটা না যাওয়া পর্যন্ত এবং ধীরে ধীরে তেল ছেড়ে দেওয়া পর্যন্ত মসলাটা রান্না করতে হবে। এরপর মসলার মধ্যে দিয়ে দিতে হবে ১-২ চা চামচ কাশ্মীরি মরচি গুঁড়ো এবং ১ চা চামচ ধনে গুঁড়ো। এগুলো ভালো করে মিশিয়ে নিতে হবে।

  • অনেকেই ভোগের খিচুড়িতে টমেটো পছন্দ করেন। সেক্ষেত্রে ৫-৬ মাঝারি মাপের টমেটো কেটে মসলায় দিয়ে দিতে পারেন। এরপর ১০-১২ মিনিট রান্না করে নিতে হবে যেন টমেটোর কাঁচা গন্ধ একদম চলে যায়। আর দিতে হবে স্বাদমতো লবণ।

  • অন্যদিকে ডালটা যখন খুব ভালোভাবে গলে যাবে এবং একদমই দানা দানা থাকবে না সেসময় তাতে চাল দিয়ে দিতে হবে। এর আগে চাল দিলে সেক্ষেত্রে ডাল কিন্তু ভালোভাবে সেদ্ধ হবে না।

  • চাল ৮০ শতাংশ সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা খিচুড়ির মসলা। এরপর ঢাকনা দিয়ে আরও কিছুক্ষণ ভালোভাবে রান্না করে নিতে হবে।

  • এরপর খিচুড়ির মধ্যে প্রয়োজনমতো লবণ এবং ১ চা চামচ চিনি দিয়ে দিতে হবে। এরপর ঘিয়ে ভেজে নেওয়া ১০ গ্রাম কাজুবাদাম এবং কয়েকটা কিশমিশ খিচুড়ির মধ্যে দিয়ে দিতে হবে। চাইলে কাজু বাদাম, কিশমিশ নাও দিতে পারেন, তবে ভোগের খিচুড়িতে এগুলো দিলে ভালোই লাগে। আর সবশেষে দিয়ে দিতে হবে সামান্য একটু গরম মসলা।

  • কিছুক্ষণের মধ্যেই তৈরি হয়ে যাবে ভোগের খিচুড়ি। খিচুড়ি যত ঠান্ডা হবে তত গাঢ় হয়ে আসবে। তাই খিচুড়ি নামানোর সময় এটাকে একটু পাতলাই রাখতে হবে।

  • ভোগের গরম গরম খিচুড়ি পরিবেশন করতে পারবেন বেগুন ভাজা, আলু ভাজা বা নিরামিষ আলুর দম দিয়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us