ব্র্যাডম্যানের পিছু ছাড়ছেনই না কামিন্দু মেন্ডিস

প্রথম আলো প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২০:৫০

২৫০ বলে অপরাজিত ১৮২ রান, ১৬ চারের সঙ্গে ৪ ছক্কা। গলে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এই ইনিংস খেলার পথে দারুণ সব কীর্তি গড়েছেন কামিন্দু মেন্ডিস। টেস্ট ক্রিকেটের রেকর্ড বইয়ের পাতায় কোথাও বসেছেন স্যার ডন ব্র্যাডমানের পাশে, কোথাও চলে এসেছেন ব্র্যাডম্যানের একেবারে কাছাকাছি। তাঁর এই কীর্তির দিনে শ্রীলঙ্কা ইনিংস ঘোষণা করেছে ৫ উইকেটে ৬০২ রান তুলে। সেঞ্চুরি পেয়েছেন দিনেশ চান্ডিমাল (১১৬) ও কুশল মেন্ডিসও (১০৬*)। দ্বিতীয় দিনের শেষ দিকে ব্যাট করতে নেমে ২২ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। তবে সব ছাপিয়ে দিনটা আসলে কামিন্দুময়।


টেস্ট ক্যারিয়ারে তাঁর নামের পাশে তখন ৯৯৮ রান। উইকেট থেকে বেরিয়ে এসে রাচিন রবীন্দ্রকে মারলেন ছক্কা। হাজার রানের মাইলফলক পেরিয়ে গেলেন মাত্র ১৩ ইনিংসে। ইনিংসের হিসাবে যেটি দ্বিতীয় দ্রুততম। টেস্ট ইতিহাসে কামিন্দুর চেয়ে কম ইনিংসে হাজার করতে পেরেছেন শুধু দুজন, দুজনই কিংবদন্তি—ইংল্যান্ডের হার্বার্ট সার্টক্লিফ ও ওয়েস্ট ইন্ডিজের স্যার এভারটন উইকস। দুজনেরই লেগেছিল ১২ ইনিংস। ১৯২৫ সালে সার্টক্লিফ এই কীর্তি গড়ার পর ১৯৪৯ সালে তাঁর পাশে বসেন এভারটন উইকস। এরপর গত ৭৫ বছরের মধ্যে হাজারের মাইলফলকে কামিন্দুই দ্রুততম। সর্বকালের সেরা স্যার ডন ব্রাডম্যানেরও লেগেছিল কামিন্দুর মতোই ১৩ ইনিংস।


শুধু হাজারের মাইলফলকেই নয়, অন্য একটি কীর্তিতেও আজ ব্র্যাডম্যানকে ছুঁয়েছেন কামিন্দু। নিউজিল্যান্ডের বিপক্ষে আজ সেঞ্চুরি করেছেন, যেটি তাঁর টেস্ট ক্যারিয়ারের পঞ্চম। ক্যারিয়ারের প্রথম ৫ টেস্ট সেঞ্চুরি করতে সমান ১৩ ইনিংস লেগেছিল ব্র্যাডম্যান এবং ওয়েস্ট ইন্ডিজের জর্জ হেডলিরও। সব মিলিয়ে কামিন্দু দ্রুততম পঞ্চম সেঞ্চুরির তালিকায় যৌথভাবে তৃতীয়, তবে এশিয়ান ব্যাটসম্যানদের মধ্যে ২৫ বছর বয়সী এই লঙ্কানই দ্রুততম।



সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us