চুলের যত্নে এই দুই ধরনের তেল ব্যবহার করতে পারেন

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৭

চুল রুক্ষ হয়ে যাওয়া, চুল ঝরে যাওয়া কিংবা চুল ভেঙে যাওয়ার মতো সমস্যাগুলো যেন লেগেই থাকে চুলে। দুই ধরনের তেল নিয়মিত ব্যবহার করলে উপকার মিলতে পারে। উপকারী একটি তেল হচ্ছে জবাফুলের তেল। এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড। এটি চুলে কেরাটিন প্রোটিনের উৎপাদন বাড়িয়ে তোলে। ফলে চুল হয় জটমুক্ত, রেশমের মতো কোমল। ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর তথ্য বলছে, এই ফুলে রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন সি। এগুলো সামগ্রিকভাবে চুলের স্বাস্থ্য ভালো রাখে। নিয়মিত জবা ফুলের তেল ব্যবহার করলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে, ফলিকলগুলোও পুষ্টি পায়। পাশাপাশি গজায় নতুন চুল। 


অন্যদিকে আরেকটি পুষ্টিকর তেল হচ্ছে আমলকীর তেল। নানা ধরনের ভিটামিন এবং খনিজে ভরপুর আমলকীতে রয়েছে অসংখ্য ফাইটোনিউট্রিয়েন্টস। মাথায় রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি করে এই তেল। আমলকীতে রয়েছে ট্যানিন এবং ক্যালসিয়াম। অতিরিক্ত তাপ থেকে চুলের ক্ষতি রুখে দিতে পারে এই উপাদানগুলো। তাই চুল ঝরে পড়া অনেকটাই কমে যায়। 



যেভাবে তৈরি করবেন জবা ফুলের তেল
একটি পাত্রে খানিকটা পানি গরম করে কয়েকটি জবাফুল দিয়ে দিন। ফুটে উঠলে পানির রঙ বদলে যাবে। স্বাভাবিক তাপমাত্রায় আসার পর ছাঁকনি দিয়ে ছেঁকে রেখে দিন। পরিষ্কার কাচের পাত্রে তরল এবং নারকেল তেল সমপরিমাণে মিশিয়ে নিন। চাইলে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। গোসলের ঘণ্টাখানেক আগে এই মিশ্রণ চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 


আমলকীর তেল বানাবেন যেভাবে 
আমলকী ছোট ছোট টুকরো করে রোদে শুকিয়ে নিন। নারকেল তেলের সঙ্গে সেই টুকরোগুলো মিশিয়ে ভালো করে ফুটিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। নিয়মিত এই তেল মাথায় মালিশ করুন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us