দুই স্বাদের ললি আইসক্রিম বানাবেন যেভাবে

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫৬

প্রচণ্ড গরমে স্বস্তি পেতে আইসক্রিমের বিকল্প নেই। ঘরেই বানিয়ে ফেলতে পারেন দোকানের মতো মজার ললি আইসক্রিম। লেমন ও অরেঞ্জ ললি কীভাবে সহজেই বানিয়ে ফেলবেন জেনে নিন। 


অরেঞ্জ ললি


একটি বাটিতে ৩ টেবিল চামচ পানি দিয়ে ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার গুলে নিন। একটি কমলা থেকে রস বের করে রাখুন। ২ কাপ নরমাল পানির সঙ্গে ১/৩ কাপ চিনি ও ১/৪ কাপ ট্যাং মিশিয়ে চুলায় বসিয়ে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত জ্বাল করুন। চিনি গলে গেলে গুলে রাখা কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে দিন ধীরে ধীরে। অনবরত নাড়তে থাকুন। ২ থেকে ৩ মিনিটের মধ্যে ঘন হয়ে যাবে মিশ্রণ। বেশি ঘন করবেন না। চুলা থেকে নামিয়ে ছেঁকে নিন। ঠান্ডা হলে কমলার রস মেশান। একটি ঢাকনাযুক্ত বক্সে মিশ্রণটি ডিপ ফ্রিজে রেখে দিন। ৩ ঘণ্টা পর বের করে চামচ দিয়ে নেড়ে ব্লেন্ড করে নিন। এতে আইসক্রিমে বরফ কুচি জমে থাকবে না। ব্লেন্ড করা মিশ্রণ আইসক্রিমের ছাঁচে ঢালুন। একেবারে দোকানের মতো ললি চাইলে আইক্রিমের কাঠি বসিয়ে দিন উপরে। তার আগে ফয়েল দিয়ে ঢেকে নেবেন যেন কাঠি নড়ে না যায়। ঝক্কি মনে হলে ছাঁচের সঙ্গে থাকা কাঠি আটকে দিন। নয় ঘণ্টা ডিপ ফ্রিজে রেখে জমিয়ে তারপর বের করুন। ছাঁচ থেকে আইসক্রিম বের করতে দশ সেকেন্ড গরম পানিতে ডুবিয়ে রাখুন ছাঁচ।



লেমন ললি 


চুলায় ৩ কাপ পানি বসান। এর সঙ্গে মেশান ১ কাপ চিনি। অর্ধেকটি লেবুর খোসা ছোট ছোট টুকরা করে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। কয়েক ফোঁটা সবুজ ফুড কালার মিশিয়ে জ্বাল দিতে থাকুন। পানি কমে ২ কাপ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একটি বাটিতে ১ চা চামচ কর্ন ফ্লাওয়ার ও ১ চা চামচ ময়দা মিশিয়ে নিন। সামান্য চিনির সিরা উঠিয়ে এই দুই উপকরণের সঙ্গে ধীরে ধীরে মেশান। ভালো মতো গুলে অল্প অল্প করে সিরার মধ্যে দিয়ে দিন মিশ্রণটি। মেশানোর সময় ঘন ঘন নাড়তে হবে যেন দলা না হয়ে যায়। ৫ মিনিট জ্বাল দেওয়ার পর ঘন হয়ে যাবে মিশ্রণটি। এবার জ্বাল কমিয়ে ১/৪ কাপ লেবুর রস ও কয়েক ফোঁটা লেমন এসেন্স দিয়ে দিন।  ভালো করে নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। মিশ্রণটি গরম থাকতে থাকতেই ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। ঠান্ডা হলে একটি জগে ১ ঘণ্টা ডিপ ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে নেড়ে নিন হালকা জমে যাওয়া ললির মিশ্রণ। নেড়ে দলা ভেঙে একইভাবে আরও দুইবার ১ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন। এতে বরফের মতো শক্ত হয়ে জমবে না আইসক্রিম। তৃতীয়বার আইসক্রিমের মিশ্রণ ফ্রিজ থেকে বের করে আইসক্রিমের ছাঁচে ঢেলে ৬ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত রাখুন ডিপ ফ্রিজে। ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us