কিশোরীদের ত্বকযত্নে ক্ষতিকর উপাদানগুলো

আজকের পত্রিকা প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৮

ত্বকযত্নের রুটিন শুধু ২০ বছর বয়সের ওপরের নারীদের জন্য নয়। কিশোরীদেরও অনুসরণ করা জরুরি। বয়ঃসন্ধিকালে উল্লেখযোগ্যভাবে নারীদের হরমোনগত পরিবর্তন হয়, যা ত্বকের ওপর বিভিন্ন ধরনের প্রভাব ফেলতে পারে। এ বয়সে কিশোরীদের ত্বকের বিভিন্ন সমস্যা মোকাবিলা করে দীর্ঘমেয়াদি ক্ষতি প্রতিরোধ করতে হয়। ফলে কিশোরীদের ত্বকের যত্নে এমন উপাদান দিয়ে তৈরি পণ্য ব্যবহার  হবে, যেগুলো তাদের ত্বকের ক্ষতি করবে না।


যে উপাদানসমৃদ্ধ পণ্য এড়িয়ে চলবেন


কৃত্রিম সুগন্ধি
কৃত্রিম সুগন্ধি বা ফ্র্যাসরেন্স প্রায়ই ময়শ্চারাইজার বা ক্লিনজারে যোগ করা হয়। কৃত্রিম সুগন্ধিযুক্ত সৌন্দর্য প্রদানকারী উপাদানগুলো যোগাযোগজনিত অ্যালার্জির অন্যতম কারণ। এগুলো কিশোরীদের সংবেদনশীল ত্বকে অ্যালার্জি বা জ্বালা সৃষ্টি করতে পারে।



প্যারাবেন
প্যারাবেন সাধারণত ক্রিম এবং মেকআপে সংরক্ষণকারী উপাদান হিসেবে ব্যবহৃত হয়। এতে থাকা উপস্থিত এন্ডোক্রাইন-বিঘ্নকারী রাসায়নিক থাইরয়েডের স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটাতে পারে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি মেয়েদের শরীরে হরমোনগত সমস্যা তৈরি করতে পারে। তাই কিশোরীদের ত্বকের যত্নে প্যারাবেন দিয়ে তৈরি পণ্য এড়িয়ে চলা ভালো।


সালফেট
ক্লিনজারে পরিষ্কারক এবং ফোমিং বৈশিষ্ট্যের জন্য সালফেট ব্যবহার করা হয়। সালফেটে সমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করলে ত্বকে প্রাকৃতিকভাবে তেল উৎপন্ন বন্ধ এবং ত্বক শুষ্ক হয়ে জ্বালা করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us