উন্নত নগর ও তরুণ সমাজ: বর্তমান ও আগামীর বাংলাদেশ

প্রথম আলো বিধান চন্দ্র পাল প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ২৩:০৩

একটি নগর অনেকটা মানবজীবনের মতোই সচল। নগরকেও মানবজীবনের মতো প্রতিনিয়ত সংগ্রামের মধ্য দিয়ে উন্নত হতে হয়। ‘উন্নত’ অর্থ অনেক কিছুই হতে পারে। তবে নগর উন্নয়নের সঙ্গে যুক্ত থাকে অর্থ, জ্ঞান ও বিজ্ঞানের চর্চায় অগ্রগতি; পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও মান বিবেচনায় রেখে নগরের ভৌত ও সংস্কৃতিগত শ্রীবৃদ্ধি এবং সর্বোপরি সব উৎপাদন, শক্তি ও সম্পদের পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারা।  


বাংলাদেশকে ছোট ও বড় নগরের সমন্বয় বললেও বোধ হয় এখন আর অত্যুক্তি হবে না। এই অপরিকল্পিত নগর ও আচরণের কিছু বৈশিষ্ট৵ ও কার্যকলাপ খুঁজে পাওয়া যায় যেমন: সুরম্য অবকাঠামো নির্মাণ, যত্রতত্র অপরিকল্পিত স্থাপনা, খাওয়াদাওয়া, পার্টি আয়োজন ইত্যাদি। বিশ্বের বিভিন্ন উন্নত নগর থেকে শিক্ষা নেওয়ার প্রবণতা বাংলাদেশে কিছুটা থাকলেও সচেতনতা চর্চার মধ্য দিয়ে বাংলাদেশের মতো করে সেগুলোকে ঢেলে সাজাবার সক্ষমতা আমরা এখনো অর্জন করতে পারিনি।


নগর যদি ধ্বংস হয়ে না যায়, তাহলে তা কখনো স্থির থাকে না। চলমান একটি নগর দুটির কোনো একটি পথে যেতে পারে—উন্নতি অথবা অবনতি। উন্নতির পথে অব্যাহত ধারা বজায় রাখতে হলে সেই নগরে বসবাসকারী জনগোষ্ঠীকেও উন্নতির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে হয়। উপযুক্ত শিক্ষা, সচেতনতা ও সামাজিকীকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে এই খাপ খাইয়ে নেওয়া একসময় ভিন্ন সংস্কৃতিতেও পরিণত হয়।  



বাংলাদেশের জন্য এ মুহূর্তে জরুরি উন্নত নগরকে দর্শনের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুনভাবে সংজ্ঞায়িত করা এবং সেভাবেই প্রতিটি নগরের স্বপ্নকে নতুনভাবে বিনির্মাণ করা। দরকার হবে স্থানভিত্তিক (স্থানিক) স্বপ্ন দেখা এবং সে অনুসারে পরিকল্পনা তৈরি, সেসব পরিকল্পনা সমন্বয়, ও সেই পরিকল্পনা ধীরে ধীরে বাস্তবায়িত করা। এসব পরিকল্পনার দর্শনে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সুরক্ষার দিকটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মৌলিক সেবা, উৎপাদনব্যবস্থা এবং ঐতিহ্য ও সংস্কৃতিকে অগ্রাধিকার দিতে হবে।


আর এ জন্য প্রয়োজন হবে সচেতনতা চর্চা নিশ্চিত করার মধ্য দিয়ে প্রজন্মের সঙ্গে প্রজন্মের, বিভিন্ন স্তরের মানুষের সেতুবন্ধ গড়ে তোলা। এই সেতুবন্ধ রচনার জন্য বিভিন্ন প্রজন্মের স্বপ্ন, অভিজ্ঞতা, সমস্যা, সমাধান ও পরিকল্পনার কথা শুনতে হবে, আলোচনা করতে হবে। তবে বেশি গুরুত্ব দিতে হবে জেনারেশন আলফা, জেনারেশন জেড এবং জেনারেশন ওয়াই বা মিলেনিয়ালদের মতামতকে। তারাই ভবিষ্যতের প্রকৃত নগরবাসী হবে।  


২০২৪-এর বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য ‘তরুণদের সম্পৃক্ত করি, উন্নত নগর গড়ি’কে সামনে রেখে এভাবেই মানসম্মত নগর গড়ে তোলার লক্ষ্যে যাত্রা শুরু করতে হবে। অবশ্য সব গুরুত্বপূর্ণ অংশীজনকে এতে সম্পৃক্ত করার প্রক্রিয়া অবশ্যই নির্দলীয় হতে হবে। এ ক্ষেত্রে প্রকৃত সচেতনতাচর্চায় (ডেলিবারেটিভ প্র্যাকটিস) অভিজ্ঞতা ও আগ্রহ যাদের আছে, তাদেরই নেতৃত্ব দানের সুযোগ করে দিতে হবে।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us