এস আলম গং তুলে নিল ২০০ কোটি টাকা

আজকের পত্রিকা প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৪

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর বিতর্কিত এস আলম গ্রুপসহ অনেকের ব্যাংক হিসাব জব্দ করে লেনদেনে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পক্ষ থেকে এস আলম গ্রুপের কর্ণধার মোহাম্মদ সাইফুল আলমের ব্যক্তিগত এবং ব্যবসায়িক হিসাব স্থায়ীভাবে জব্দ না করার সুযোগ নিয়ে বিভিন্ন হিসাব থেকে টাকা উত্তোলন অব্যাহত রয়েছে। গত এক সপ্তাহে ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে এস আলম গ্রুপের স্বার্থসংশ্লিষ্ট কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে ১৯৮ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। এদিকে ইসলামী ব্যাংকের গ্রাহক মেসার্স জোবেদা টেক্সটাইল মিলস লিমিটেডসহ তিনটি প্রতিষ্ঠানের ১ হাজার ৬০০ কোটি টাকার ঋণ প্রস্তাব নাকচ করেছে বাংলাদেশ ব্যাংক বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।



সূত্র জানায়, কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যবসাপ্রতিষ্ঠানের হিসাবে লেনদেনের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সুযোগে শরিয়াহভিত্তিক তিনটি ব্যাংক থেকে ফের ১৯৮ কোটি টাকা তুলে নিয়েছে এস আলম গ্রুপের স্বার্থসংশ্লিষ্টরা। মূলত ইসলামী ব্যাংকের চট্টগ্রামের খাতুনগঞ্জ, ঢাকার বংশাল ও গুলশান এবং রাজশাহীর সাহেব বাজার শাখা থেকে কমপক্ষে ১২০ কোটি টাকা উত্তোলনের ঘটনা ঘটেছে। পাশাপাশি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চট্টগ্রামের একটি শাখা এবং ঢাকার গুলশান শাখা থেকে প্রায় ৪ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে।


এ ছাড়া সোশ্যাল ইসলামী ব্যাংকের বনানী ও চট্টগ্রাম শাখা থেকে প্রায় ৭৪ কোটি টাকা উত্তোলন করা হয়েছে। তবে এস আলম গ্রুপের এসব বেনামী ও স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তালিকা তৈরির উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু তাদের চিহ্নিত করা নিয়ে বিপাকে রয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us