সকালের যে ৭টি অভ্যাসে ভুলে যাওয়ার প্রবণতা কমে

প্রথম আলো প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬

কেবল বয়স বাড়লেই যে মানুষ ভুলোমনা হয়ে যায়, তা কিন্তু নয়। স্মৃতিশক্তির স্বাভাবিকতার সঙ্গে জীবনধারাও গভীরভাবে সম্পৃক্ত। রোজ সকালে এমন কিছু কাজের অভ্যাস করতে পারেন, যা আপনার মস্তিষ্কের স্মৃতি ধারণক্ষমতাকে বাড়াতে সাহায্য করবে। স্মৃতিশক্তি বাড়াতে কী করতে হবে, তা জানার আগে আরও একটি বিষয় জেনে রাখা প্রয়োজন। ‘মাল্টি টাস্কিং’ আপনার স্মৃতিকে দুর্বল করে দিতে পারে। একই সঙ্গে অনেক কাজ করতে পারার সক্ষমতাকে আজকের করপোরেট দুনিয়ায় সাধুবাদ জানানো হলেও বিজ্ঞান কিন্তু নিরুৎসাহিত করে এমন চর্চাকে। ধানমন্ডির পপুলার ডায়াগনস্টিক সেন্টারের মেডিসিন কনসালট্যান্ট ডা. সাইফ হোসেন খান জানালেন এমনটাই। তাঁর কাছ থেকেই জেনে নেওয়া যাক, সকালের কোনো কোনো অভ্যাসে স্মৃতিশক্তি প্রখর হতে পারে।


খোলা হাওয়ায় দম নিন


নির্মল, পরিচ্ছন্ন বাতাসে দম নিন প্রাণভরে। সম্ভব হলে বাড়ির বাইরে যান। নইলে অন্তত বারান্দায় দাঁড়িয়ে শ্বাস নিন কিছুক্ষণ। বিশুদ্ধ বাতাসে আপনি সতেজ হবেন। কাজে মনোযোগ দেওয়া সহজ হবে। ঠিকঠাকমতো কাজ করতে পারবেন ধারাবাহিকভাবে। ভুলোমনা হয়ে কিছু বাদ পড়ার ঝুঁকিও কমবে।


রোদের পরশ নিন


সকালের রোদ গায়ে মাখান। ভিটামিন ডি যেমন পাবেন, তেমনি মন হয়ে উঠবে সতেজ। মস্তিষ্কও স্মৃতিধারণ করতে পারবে সহজে। সকাল ১০টার পরের রোদে পাবেন প্রচুর ভিটামিন ডি। কর্মক্ষেত্রে থাকার কারণে সে সময় গায়ে রোদ মাখার সুযোগ না মিললে আরও আগেই না হয় কিছুক্ষণ রোদে থাকলেন। এ ছাড়া সময়–সুযোগ মিলিয়ে ছুটির দিনগুলোতে সকাল ১০টা থেকে ১২টার মধ্যে কিছুটা সময় রোদে থাকুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us