নিঃসঙ্গতা কাটিয়ে ওঠার ৮ উপায়

প্রথম আলো প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৪, ১৩:৪০

আমরা কম-বেশি নিঃসঙ্গতার অনুভূতির সঙ্গে পরিচিত। দীর্ঘমেয়াদি একাকিত্ব অনেক সময় আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলে। এটি আমাদের মানসিক চাপ, উদ্বেগ ও বিষণ্নতা বাড়িয়ে দেয়। এই নিঃসঙ্গতা থেকে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকিও তৈরি হয়। কীভাবে কাটাবেন নিঃসঙ্গতা? চলুন জেনে নেই কিছু সহজ উপায়।


১. কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ


মানুষের মধ্যে থাকলে আমাদের শরীরে এমন কিছু হরমোন নিঃসৃত হয়, যা মানসিক চাপ কমায়। ইতিবাচক মানসিক প্রতিক্রিয়া তৈরি করে। অবশ্য জীবিকার প্রয়োজনে কিংবা লেখাপড়ার উদ্দেশ্যে অনেক সময়ই আমাদের বন্ধু-পরিবার রেখে দূরে থাকতে হয়। মুঠোফোন ও ভিডিও কলে নিয়মিত যোগাযোগ রাখুন। আবার অনেক সময় ভিডিও কল করতে ইতস্তত বোধ করলে আগেভাগে খুদে বার্তা পাঠিয়ে মুঠোফোনে কথা বলার জন্য অনুমতি চাইতে পারেন। এককথায়, যেখানেই থাকুন আপন মানুষের সঙ্গে যুক্ত থাকুন।



২. বিভিন্ন গ্রুপে যোগ দিন


ব্যক্তিগত যোগাযোগ শুধু পরিবার, বন্ধুবান্ধব কিংবা অফিসের সহকর্মীদের মধ্যে সীমাবদ্ধ থাকলেই হবে না, এর পরিধি বাড়াতে হবে। খেলাধুলা কিংবা কনসার্টের মতো সামাজিক আয়োজনগুলোয়ও অংশ নিতে পারেন। ‘বুক ক্লাবে’ও যোগ দিতে পারেন। মিটআপের মতো বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম বা গ্রুপেও সমমনা মানুষদের খুঁজে পাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us