ব্যাংক খাতে অস্থিরতা ছড়িয়ে পড়ছে, সংকট কাটাতে পথনকশা দরকার

প্রথম আলো প্রকাশিত: ১২ আগস্ট ২০২৪, ১২:১২

রাজনৈতিক পটপরিবর্তনের সঙ্গে সঙ্গে ব্যাংক খাতে শুরু হয়েছে বড় ধরনের অস্থিরতা। কর্মকর্তা–কর্মচারীদের দাবির মুখে সরে গেছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ প্রায় পুরো নেতৃত্ব; দাবি উঠেছে বেশ কয়েকটি বেসরকারি ব্যাংকে পরিচালনা পর্ষদের পরিবর্তনেরও। এসব ব্যাংকে মালিকানা পরিবর্তনের চেষ্টা হচ্ছে ভেতর ও বাইরে থেকে। এ কারণে ব্যাংক খাতে অস্থিরতা ছড়িয়ে পড়ছে।


পরিস্থিতি নিয়ে আর্থিক খাতের বিশেষজ্ঞরা উদ্বিগ্ন। তাঁদের পরামর্শ, দ্রুততার সঙ্গে পরিস্থিতি সামাল দিতে হবে। একটি রোডম্যাপ বা পথনকশা তৈরি করে আর্থিক খাতকে বর্তমান সংকট থেকে বের করে আনতে হবে এবং এর ভবিষ্যৎ গতিপথ ঠিক করতে হবে। এ ক্ষেত্রে সাময়িক সময়ের জন্য ব্যাংক অধিগ্রহণ করার প্রয়োজন হলে সরকারকে সে পথেও হাঁটতে হবে।


বর্তমান সংকটের শুরু ইসলামী ব্যাংক থেকে। শেখ হাসিনা সরকারের পতনের পরদিনই ইসলামী ব্যাংকের কিছু কর্মকর্তা–কর্মচারী ২০১৭ সালের মালিকানা পরিবর্তনের পর নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের বহিষ্কারের দাবি তোলেন। ওই বছরই ব্যাংকটি রীতিমতো দখল করে চট্টগ্রামভিত্তিক এস আলম গ্রুপ।

এর মধ্যে ৭ আগস্ট নজিরবিহীন ঘটনা ঘটে বাংলাদেশ ব্যাংকে। কিছু কর্মকর্তা–কর্মচারী গভর্নরের ফ্লোরে গিয়ে দাবি করেন যে গভর্নর, চার ডেপুটি গভর্নর, কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা বিভাগের প্রধানদের পদত্যাগ করতে হবে। তাঁদের দাবির মুখে ছয় শীর্ষ কর্মকর্তা ‘পদত্যাগ’ করেন, পরে অবশ্য একজন ডেপুটি গভর্নরকে বিক্ষুব্ধ কর্মীরা সাময়িকভাবে দায়িত্বে থাকার ‘অনুমোদন’ দেন।



ইসলামী ব্যাংকের সংকটকে কেন্দ্র করে শেষ পর্যন্ত রক্ত ঝরেছে। এস আলম গ্রুপের নিয়ন্ত্রণ নেওয়ার পর ব্যাংকে নিয়োগপ্রাপ্ত কেউ কেউ গতকাল রোববার ব্যাংকে ঢুকতে চাইলে বাধা দেওয়া হয়। ঘটে সংঘর্ষ আর গুলির ঘটনা।


বেসরকারি খাতের আরেক ব্যাংক আইএফআইসির চেয়ারম্যান সালমান এফ রহমানের পদত্যাগ চেয়ে বিক্ষোভ হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপদেষ্টাসহ ব্যাংকের পরিচালনা পর্ষদে তাঁর ব্যবসাপ্রতিষ্ঠান বেক্সিমকোর প্রতিনিধিত্বকারী সবাইকে সরে দাঁড়াতে বলেছেন আইএফআইসি ব্যাংকের চাকরিচ্যুত কর্মীরা। অস্থিরতা চলছে সোশ্যাল ইসলামী ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংকেও।


এরই মধ্যে পদত্যাগ করেছেন গভর্নর আবদুর রউফ তালুকদার, বিতর্ক যাঁর কখনো পিছু ছাড়েনি। ফলে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা কার্যত এখন নেতৃত্বশূন্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us