নাহিদ ইসলামের সাক্ষাৎকার: নির্বাচিত প্রতিনিধিদের কাছে দ্রুত ক্ষমতা হস্তান্তরই লক্ষ্য

প্রথম আলো প্রকাশিত: ১০ আগস্ট ২০২৪, ০৯:৩৯

ছাত্র–জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার শপথ নিয়েছে গত বৃহস্পতিবার। এই সরকারে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম। নতুন সরকারের চিন্তা অগ্রাধিকারগুলো নিয়ে তরুণ এই উপদেষ্টার সঙ্গে কথা বলেছে প্রথম আলো


আপনারা যে আন্দোলন শুরু করেছিলেন, তার মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের পতন হলো। আপনারা অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হলেন। আপনাদের আগামী দিনের চিন্তা কী?


নাহিদ ইসলাম: ছাত্র–নাগরিকের গণ–অভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরাচারী সরকারের পতন হয়েছে। এখন তারুণ্য ও অভিজ্ঞতার সংমিশ্রণে নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে। আমাদের আগামী দিনের চিন্তা হচ্ছে, যে প্রতিশ্রুতির ভিত্তিতে আমরা এই অভ্যুত্থান সংঘটিত করেছি, যে প্রতিশ্রুতি ও আকাঙ্ক্ষাকে সামনে রেখে শত শত মানুষ শহীদ হয়েছেন, আহত হয়েছেন, আত্মত্যাগ করেছেন, সেই প্রতিশ্রুতিগুলো পূরণ করা।


আমরা একটি নতুন বাংলাদেশ এবং একটি নতুন রাজনৈতিক বন্দোবস্ত তৈরি করতে চাই, যেখানে স্বৈরতন্ত্র আর কখনো ফিরে আসতে পারবে না, মানুষের জীবনের নিরাপত্তা এবং সমাজে ন্যায়বিচার নিশ্চিত হবে; যেখানে গণতন্ত্র ও মানবাধিকার থাকবে। সেই বৃহৎ লক্ষ্যগুলো সামনে রেখে এই অন্তর্বর্তীকালীন সরকার কাজ করবে। 



অন্তর্বর্তী সরকারের এই মুহূর্তের করণীয় বা অগ্রাধিকারগুলো কী?


নাহিদ ইসলাম: অন্তর্বর্তীকালীন সরকারের কাছে এই মুহূর্তে গুরুত্বপূর্ণ অগ্রাধিকার হচ্ছে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা এবং জননিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা। আইনশৃঙ্খলা ব্যবস্থাটা ভেঙে পড়েছে, মানুষের মধ্যে অনাস্থা তৈরি হয়েছে, এই বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা পুলিশের ভেতরে যে ধরনের পুনর্গঠন বা সংস্কার প্রয়োজন, সেটি করার পাশাপাশি আহত শিক্ষার্থীদের চিকিৎসার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হচ্ছে। শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা, শিক্ষার্থীদের আবার শিক্ষামুখী করা—এই বিষয়গুলোকেও সরকার গুরুত্ব দিয়ে বিবেচনা করছে।


এই সরকারের মেয়াদ কত দিন হতে পারে? এ বিষয়ে আপনাদের চিন্তা কী?


নাহিদ ইসলাম: অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান একটি লক্ষ্য হচ্ছে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা এবং ক্ষমতা হস্তান্তরের একটি সুষ্ঠু প্রক্রিয়া তৈরি করা। এ বিষয়গুলো নিয়ে বাংলাদেশ অনেক দিন ধরে ভুগছে। ক্ষমতা হস্তান্তরের সাংবিধানিক সুষ্ঠু কোনো প্রক্রিয়া ছিল না, মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছে। এই বিষয়গুলো নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার কাজ করবে। এর জন্য কিছু সংস্কার বা পুনর্গঠন প্রয়োজন। সব পক্ষের সঙ্গে আলোচনা করে তার রূপরেখা প্রণয়ন করা হবে। সেই কাজটি করতে যে সময় লাগবে, সে অনুযায়ী অন্তর্বর্তী সরকারের মেয়াদ নির্ধারিত হবে। তবে অবশ্যই দ্রুত সময়ের মধ্যে নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করাই লক্ষ্য থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us