ইংল্যান্ডে সপ্তাহে ৪ কর্মদিবস, পছন্দমতো সময়ে কাজ করতে পারবেন কর্মীরা

প্রথম আলো প্রকাশিত: ১৪ জুলাই ২০২৪, ১৭:৪০

ইংল্যান্ডে সপ্তাহে চার দিনের অফিস পরীক্ষামূলকভাবে চলছে কিছু কিছু প্রতিষ্ঠানে। পাইলট প্রকল্পের আওতায় চলা কর্মদিবসের এ রীতিতে এবার কর্মীরা আরও সুযোগ পেতে চলেছেন। কর্মীরা এবার নিজেদের পছন্দমতো সময়ে কাজ করতে পারবেন। শত শত ব্রিটিশ কর্মীকে নিজেদের পছন্দমতো সময়ে কাজ করার সুবিধা দেওয়া হবে। মূলত সপ্তাহে চার কর্মদিবসের ক্যাম্পেইনের নতুন পাইলট প্রজেক্টের অংশ হিসেবে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।


বিবিসির খবরে বলা হয়েছে, পাইলট প্রকল্পের নতুন এ উদ্যোগের সময় ছয় মাস। এদিকে ইতোমধ্যেই ছয়টি কোম্পানি যুক্ত হয়েছে নতুন এ উদ্যোগে। এ সংক্রান্ত প্রচারাভিযানের (ক্যাম্পেইন) পরিচালক জো রাইলে জানিয়েছেন, প্রকল্পটিতে ৫০টি কোম্পানি থেকে ৩০০ জন কর্মীকে যুক্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যুক্তরাজ্যের বৃহত্তম ট্রেড ইউনিয়ন ইউনিসন ও বিভিন্ন বড় বড় ফার্ম এ প্রকল্পে সমর্থন দিয়েছে। আবার বেশ কিছু প্রতিষ্ঠান ট্রায়ালের পর সপ্তাহে চার কর্মদিবসের সিদ্ধান্ত থেকে সরেও এসেছে।


জো রাইলে বলেন, শত শত ব্রিটিশ কোম্পানি ও একটি লোকাল কাউন্সিল সপ্তাহে চার কর্মদিবস চালু করেছে। এতে করে কর্মী ও মালিক কারই ক্ষতি হচ্ছে না। ক্যাম্পেইনে গবেষণা কাজে সহযোগিতা করছে ক্যামব্রিজ ইউনিভার্সিটি ও বোস্টন কলেজ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us