দুর্নীতি প্রতিরোধে নারী রাখতে পারে অনন্য ভূমিকা

জাগো নিউজ ২৪ জেসমিন সুলতানা প্রকাশিত: ১৪ জুলাই ২০২৪, ১৩:১১

"নারী " কবিতায় জাতীয় কাজী নজরুল ইসলাম লিখেছেন-
"বিশ্বে যা কিছু মহানসৃষ্টি চির কল্যাণকর,
অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।"
পরের লাইনেই তিনি লিখেছেন-
"বিশ্বে যা কিছু এল পাপ- তাপ বেদনা অশ্রু বারি।
অর্ধেক তার আনিয়াছে নর অর্ধেক তার নারী।"


নারী বিশ্ব সাজাতে যেমন পারে, আবার নরক কুন্ড বানাতেও পারে। তিনরূপে নারী পৃথিবীতে জ্বাজ্জল্যমান। নারী কন্যা, নারী জায়া, নারী জননী। নারীর শাশ্বত চিরন্তন রূপ, যা অবিচ্ছেদ্য ও অতুলনীয়।


বাংলাদেশের পবিত্র সংবিধান নারী পুরুষের সমান অধিকার সম মর্যাদা দিয়েছে। নারী অধিকার, নারী নেতৃত্ব, পারিবারিক, সামাজিকও রাষ্ট্রীয় মর্যাদা লাভ, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন নারীর সময়ের দাবি।


নারীর ক্ষমতায়নে মাইল ফলক সৃষ্টি করেছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষমতা আমাদের প্রয়োগ করতে হবে, কাজে লাগাতে হবে ভাল কাজে। নীতি থেকেই দুর্নীতি। সে নীতিতে নারী সমাজকে দুর্নীতি মুক্ত হতে হবো , এ নীতি আত্মস্থ করতে হবে তাহলেই আমরা পেতে পারি দুর্নীতি মুক্ত পরিবার, দুর্নীতি মুক্ত সমাজ ও দুর্নীতি মুক্ত দেশ।


একজন দুর্নীতিবাজের জন্ম ও মায়ের পেটে পিতার ঔরসে হয়। সে জন্মগত ভাবেই দুর্নীতিবাজ হয়ে জন্মায়না। তার পারিপার্শ্বিকতা, সামাজিক আচরণ, অতিলোভ, উচ্চাকাঙ্খা, অসুস্থ প্রতিযোগিতা তাকে দুর্নীতিবাজ করে তুলে।


দুর্নীতির মূল কোথা থেকে বা এর গোড়াপত্তন কোথা থেকে হয়েছে তা নির্ভুল গবেষণার বিষয়। কখন, কোথা থেকে তার জন্ম কেউ জানেনা, তবে বিশ্বের বিভিন্ন দেশ আজ দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত, আমাদের দেশ প্রতিযোগিতায় পিছাবে কেন?


বিদ্যার্জনের জন্য, অর্থনৈতিক উন্নয়নের জন্য আমাদের হাদিসে যেমন সদূর চীন থেকে জ্ঞানার্জনের কথা আছে আবার বর্জনের কথাও আছে। আমাদের দেশের মেধাবী, অ -মেধাবী সবাই দেশ বিদেশ থেকে বেশির ভাগই অর্জনকরে এসেছেন কিভাবে উন্নয়নের মহাসোপানে গতিমান দেশটিকে শেষ করা যায় দূর্বৃত্তায়নের মাধ্যমে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us