সোয়া চার ঘণ্টা পর শাহবাগ ছেড়ে আবারও অবরোধের কর্মসূচি

প্রথম আলো প্রকাশিত: ০৭ জুলাই ২০২৪, ২১:০০

সোয়া চার ঘণ্টা রাজধানীর গুরুত্বপূর্ণ শাহবাগ মোড় আটকে রেখে আজকের মতো কর্মসূচি শেষ করেছেন সরকারি চাকরিতে কোটাবিরোধীরা। দাবি আদায়ে আগামীকাল সোমবার বিকেল সাড়ে ৩টা থেকে আবারও রাজধানীর বিভিন্ন এলাকায় অবরোধের ঘোষণা দিয়েছেন তাঁরা। সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিতে এই আন্দোলন করছেন শিক্ষার্থীরা।


‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা থেকে কেন্দ্রীয়ভাবে এই কর্মসূচি পালন করছেন। তাঁদের ডাকে সাড়া দিয়ে ঢাকাসহ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মিছিল–সমাবেশ ও সড়ক অবরোধ করছেন।


শাহবাগে আজকে বিকেল ৪টার পর অবরোধ শুরু হলেও তার কয়েক ঘণ্টা আগে সায়েন্স ল্যাব মোড়ে অবস্থান নেন এই আন্দোলনের সঙ্গে একাত্ম হওয়া ঢাকা কলেজের শিক্ষার্থীরা। আর বিকেল ৪টার পর শাহবাগের আন্দোলনকারীদের সঙ্গে মিল রেখে চাঁনখারপুল, নীলক্ষেত, তাঁতীবাজার, শেরেবাংলানগরসহ ঢাকার বেশ কয়েকটি এলাকায় সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে ঢাকার মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারসহ ঢাকার গুরুত্বপূর্ণ অনেক সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে। ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় দাঁড়িয়ে থাকে গাড়ি। বাস থেকে নেমে বহু মানুষ পায়ে হেঁটে গন্তব্যের উদ্দেশে যাত্রা করেন। অফিস শেষে ঘরমুখো মানুষ পড়েন বড় ভোগান্তিতে। বাড়তি চাপ তৈরি হয় মতিঝিল থেকে মিরপুর–উত্তরা পথে চলাচল করা মেট্রোরেলে। প্ল্যাটফর্মগুলোতে ট্রেনে উঠতে যাত্রীদের লম্বা লাইন ধরতে হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

আন্দোলনে চোখে আঘাত: ‘বিশেষায়িত চিকিৎসা’ হবে চক্ষুবিজ্ঞানে

বিডি নিউজ ২৪ | জাতীয় চক্ষুবিজ্ঞান ইন্সটিটিউট ও হাসপাতাল
১ দিন, ৩ ঘণ্টা আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us