বর্ষায় রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে ১০ সুপারফুড

যুগান্তর প্রকাশিত: ০৭ জুলাই ২০২৪, ১৯:১৬

বর্ষায় পানিবাহিত বিভিন্ন রোগের প্রকোপ বেড়ে যায়। এছাড়া বাতাসে আর্দ্রতার ফলে ব্যাকটেরিয়া, ভাইরাস বা ফাঙ্গাল সংক্রমণের ঝুঁকিও বৃদ্ধি পায়। রোদ-বৃষ্টির লুকোচুরি খেলায় তাপমাত্রায় তারতম্য হয়। তাপমাত্রার এমন উত্থান-পতন আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। এর ফলে সর্দি-কাশি বা গ্যাস্ট্রিকের মতো সমস্যা লেগেই থাকে।


বর্ষার এই সময়ে যেসব খাবার খেলে প্রতিকূল আবহাওয়াতেও ঠিক থাকবে আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা, সেসব খাবারের কথা জানাতেই এই লেখা।


১. আদা


আদায় প্রদাহবিরোধী এবং অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান রয়েছে। বর্ষায় খাদ্যতালিকায় আদার উপস্থিতি বাড়ালে শরীরে প্রদাহের পরিমাণ অনেক কমে আসবে। এর শরীরে ইনফেকশনের সম্ভাবনাও হ্রাস পাবে।


২. হলুদ


প্রদাহ দূর করায় হলুদের জুড়ি নেই। হলুদে রয়েছে কারকিউমিন নামের এক উপাদান, যার ফলে ইনফেকশন এবং প্রদাহের বিরুদ্ধে লড়াইয়ের শক্তি পায় শরীর। দুধ, সবজি কিংবা স্যুপের সঙ্গে হলুদ মিশিয়ে গ্রহণ করতে পারেন।


৩. রসুন


রসুনে রয়েছে অ্যালিসিন নামের এক উপাদান, যা জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। শরীরে সাদা রক্তকণিকা তৈরির মাধ্যমে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় রসুন।


৪. সাইট্রাস ফ্রুটস


কমলা, লেবু এবং জাম্বুরার মতো সাইট্রাস ফ্রুটসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এর মাধ্যমেও শরীরে সাদা রক্তকণিকা তৈরি হয়। ভিটামিন সি শরীরে নতুন কোষ তৈরিতে যেমন সাহায্য করে, তেমনি পুরোনো কোষ সারিয়ে তুলতেও ভূমিকা রাখে।


৫. ইয়োগার্ট


ইয়োগার্টে রয়েছে উপকারী ব্যাকটেরিয়া যা পাকস্থলীকে সুস্থ রাখতে সাহায্য করে। পেট ঠিক থাকলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বজায় থাকে। বাড়তি স্বাদের জন্য ফল বা মধুর সঙ্গে ইয়োগার্ট খেতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us