যে ৩ সুপারফুড গোপনে আপনার ক্ষতি করতে পারে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৭ জুলাই ২০২৪, ১৩:১৬

সাম্প্রতিক বছরগুলোতে, ‌‘সুপারফুড’ ধারণাটি খাদ্য ও স্বাস্থ্য শিল্পে ঝড় তুলেছে। এই খাবারগুলোর বিজ্ঞাপন দেওয়া হয় এবং পুষ্টির পাওয়ার হাউস হিসাবে প্রশংসা করা হয় যা আমাদের সামগ্রিক সুস্থতাকে রূপান্তরিত করতে এবং উন্নত করতে পারে। আপনি এসব খাবার খেতে পারেন এই ভেবে যে সেগুলো আপনাকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে। তবে বেশিরভাগ সময় এতে এক বা একাধিক অবাঞ্ছিত উপাদান থাকে। আপনি কি এই খাবারগুলো খেয়েছেন? পুষ্টিবিদ শালিনী সুধাকর তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে তিনি বলেছেন যে, তিনটি খাবারকে ‘সুপারফুড’ হিসেবে চিহ্নিত করা হয় কিন্তু আসলে তা স্বাস্থ্যকর নয়।


সুপারফুড কী?


সুপারফুড হলো সাধারণ খাবার যা অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার বা ফ্যাটি অ্যাসিডের মতো প্রয়োজনীয় যৌগ সমৃদ্ধ। এ ধরনের খাবার স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। এগুলো পুষ্টিসমৃদ্ধ এবং কম ক্যালোরি থাকে, তাই এ ধরনের খাওয়া আপনার সামগ্রিক সুস্থতার জন্য সহায়ক হতে পারে। তবে পুষ্টিবিদ শালিনী সুধাকরের মতে, সুপারফুড হিসেবে পরিচিত এই ৩ খাবার আসলে স্বাস্থ্যকর নয়-


১. গ্রিন টি


এটি আসলেই অবাক করার মতো বিষয়, পুষ্টিবিদ শালিনী সুধাকর বলেছেন যে,আপনি যদি এর স্বাদ পছন্দ করেন তবেই আপনার গ্রিন টি পান করা উচিত। অনেকে তাদের সুস্থতার জন্য গ্রিন টি পান কারণ এটি সব সময় ওজন কমানোর জন্য একটি সুপারফুড হিসেবে বিবেচিত হয়েছে। বিশেষজ্ঞের মতে, গ্রিন টিতে চুমুক দেওয়ার পরিমাণ কখনোই আপনার ওজন কমাতে বা পেটের চর্বি কমাতে কাজ করে না। এতে যে সামান্য পরিমাণ মাইক্রোনিউট্রিয়েন্ট আছে তা দিয়ে আপনার স্বাস্থ্যকে পরিবর্তন করতে পারে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us