স্মার্টফোনে আসা যেসব বার্তা থেকে সতর্ক থাকতে হবে

প্রথম আলো প্রকাশিত: ২৯ জুন ২০২৪, ১৬:৩৭

ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের কাজের প্রয়োজনে পরিচিত-অপরিচিত ব্যক্তিদের ফোনে বার্তা বা এসএমএস পাঠান অনেকেই। সহজে বিভিন্ন তথ্য জানানোর সুযোগ থাকায় বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যমও হয়ে উঠেছে এই এসএমএস। তবে স্মার্টফোন ব্যবহারকারীদের বোকা বানাতে বিভিন্ন কৌশলে ক্ষতিকর লিংকযুক্ত ভুয়া বার্তা পাঠিয়ে তথ্য ও অর্থ চুরি করছে সাইবার অপরাধীরা। এসব বার্তায় থাকা লিংকে ক্লিক করলেই ব্যবহারকারীদের ফোনে ম্যালওয়্যার প্রবেশ করে ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ তথ্য দূরে থাকা সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে। সাইবার অপরাধীরা সাধারণত যেসব কৌশল অবলম্বন করে ক্ষতিকর বার্তা পাঠিয়ে থাকে, সেগুলো দেখে নেওয়া যাক:


ব্যাংক অ্যাকাউন্টের তথ্য


সাইবার অপরাধীরা সাধারণত ব্যবহারকারীকে বিভ্রান্ত করে প্রতারণা করে থাকে। তাই অনেক সময় ব্যবহারকারীদের ব্যাংক অ্যাকাউন্ট লক হয়ে গেছে বা সাময়িকভাবে অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে, এ ধরনের বার্তা পাঠিয়ে বিভ্রান্ত করে থাকে তারা। শুধু তা–ই নয়, সমস্যা সমাধানে বার্তায় থাকা লিংকে ক্লিক বা নির্দিষ্ট ফোন নম্বরে কল করতেও বলে তারা। বার্তা লেখার ধরন ও ভাষা বিভিন্ন ব্যাংক থেকে পাঠানো বার্তার মতো হওয়ায় অনেকেই বিভ্রান্ত হয়ে প্রতারিত হন। তাই ব্যাংকের নির্দিষ্ট ফোন নম্বর ছাড়া অন্য কোনো নম্বর থেকে এ ধরনের বার্তা এলে সেগুলো খোলা থেকে বিরত থাকতে হবে।


পণ্য পাঠানোর বার্তা


দামি উপহার এসেছে কুরিয়ার প্রতিষ্ঠানে। পণ্যটির সর্বশেষ অবস্থান দেখার পাশাপাশি সরবরাহের সময় নির্দিষ্ট করার প্রলোভন দেখিয়ে ক্ষতিকর লিংকযুক্ত ভুয়া বার্তা পাঠিয়ে থাকে সাইবার অপরাধীরা। তাই এসব বার্তা থেকে সতর্ক থাকতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us