লিভারের ভয়াবহ ক্ষতি করে যে ৫ খাবার

যুগান্তর প্রকাশিত: ২৯ জুন ২০২৪, ১৬:২৮

লিভার খারাপ হয়ে গেলে একাধিক জটিল অসুখ দেখা দিতে পারে। এই অঙ্গটি খাদ্য হজমে সাহায্যকারী উৎসেচক তৈরি করে। সেই সঙ্গে বিপাকের হারকে করে নিয়ন্ত্রণ। এছাড়া শরীর থেকে টক্সিন বের করে দেওয়াসহ একাধিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই অঙ্গটি। তাই সুস্থ-সবল জীবন কাটাতে লিভার ভালো রাখেতেই হবে।


তাই এই অঙ্গকে সুস্থ রাখার কাজে কোনও ত্রুটি রাখা যাবে না। তবে আমাদের পছন্দের কয়েকটি খাবার কিন্তু যকৃতের ক্ষতি করে দেয়। আর সেই কারণেই এসব খাবারের থেকে যেভাবেই হোক দূরত্ব বাড়িয়ে নিতে হবে। তা না হলে আগামী দিনে বড়সড় বিপদ পিছু নিতে পারে।


কিন্ত এই লিভার খারাপ করে দেওয়ার জন্য আমাদের পরিচিত কয়েকটি খাবারই যথেষ্ট। চলন জেনে নিই এই ৫ খাবার সম্পর্কে।


মিষ্টি: আমাদের মধ্যে অনেকেই খুব মিষ্টি পছন্দ করে। তাই তাদের রোজ মিষ্টি খাওয়া চাই-ই চাই। আর সাধারণ মানুষের একাংশের এহেন মিষ্টি প্রীতি দেখেই চমকে ওঠেন বিশেষজ্ঞরা। 


তাদের কথায়, অত্যন্ত ক্ষতিকর একটি খাবার হলো মিষ্টি। এই খাবার রক্তে ট্রাইগ্লিসারাইডস লেভেল বাড়িয়ে দিতে পারে। তারপর তা গিয়ে জমতে লিভারে। আর এই সমস্যার নামই হল ফ্যাটি লিভার। এছাড়া মিষ্টি জাতীয় খাবার বেশি খেলে এই অঙ্গে প্রদাহ হওয়ার আশঙ্কাও বাড়ে। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে যত দ্রুত সম্ভব মিষ্টি খাওয়ার লোভ সামলে নিন।


কোল্ড ড্রিংকস: এই ভ্যাপসা গরমে অনেকেই রোজ রোজ কোল্ড ড্রিংকসে চুমুক দিয়ে গলা ভেজান। আর এই কাজটা করেন বলেই তাদের লিভারসহ সারা শরীরের বাজছে বারোটা। আসলে এই ঠান্ডা পানীয়ে রয়েছে মিষ্টির ভাণ্ডার। এমনকি এতে বেশ কিছু ক্ষতিকর প্রিজারভেটিভসও মেশানো থাকে। যার ফলে কোল্ড ড্রিংকস খেলেই লিভারে প্রদাহ হওয়ার আশঙ্কা বাড়ে। এমনকি পিছু নিতে পারে ফ্যাটি লিভারের মতো জটিল অসুখ। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us