সপ্তাহান্তেই চেখে দেখুন নারকেলের সুস্বাদু তিন খাবার

আজকের পত্রিকা প্রকাশিত: ২৬ জুন ২০২৪, ১৪:২৪

রান্নাঘরে অনেক দিন ধরে নারকেল পড়ে আছে? কী করবেন ভেবে পাচ্ছেন না? এই সপ্তাহান্তেই নারকেল দিয়ে তৈরি করে ফেলুন কয়েকটি সুস্বাদু খাবার। আপনাদের জন্য নারকেলের তিনটি রেসিপি ও ছবি পাঠিয়েছেন রন্ধনশিল্পী আফরোজা খানম মুক্তা।


নারকেলের পায়েস


উপকরণ


দুধ ১ লিটার, চিনি ২ কাপ, এলাচ ও দারুচিনি ২/৩ পিস করে, পোলাওর চাল ১ কাপ, নারকেল কুরোনো ১ কাপ।


প্রনালি


হাঁড়িতে দুধ ফুটে উঠলে চাল দিন। পরে চাল সিদ্ধ হলে চিনি, এলাচ ও দারুচিনি দিয়ে রান্না করুন। চাল সিদ্ধ হলে আরেক কাপ চিনি দিয়ে নাড়াচাড়া করে নারকেল কুরোনো দিন। আঁঠালো হলে নামাতে হবে। এবার পাত্রে বা বাটিতে ঢেলে ফ্রিজে রাখতে হবে। পরে কুরোনো নারকেল ছড়িয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের নারকেলের পায়েস।


নারকেল দিয়ে বুটের ডাল


উপকরণ


বুটের ডাল ২৫০ গ্রাম, নারকেল কুরোনো আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ১ চা–চামচ, ধনে গুঁড়া ১ চা–চামচ করে, এলাচ ও দারুচিনি ২ টা করে, শুকনো মরিচ ২টা, গরম মসলাগুঁড়া আধা চা-চামচ, লবণ এবং চিনি স্বাদমতো, কাঁচা মরিচ ফালি ৪/৫, ঘি ১ টেবিল চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ।


প্রনালি


বুটের ডাল ধুয়ে পানি দিয়ে হাফ সিদ্ধ করে নিন। কড়াইয়ে সয়াবিন তেল গরম করে শুকনো মরিচ, এলাচ ও দারুচিনি দিয়ে ফোড়ন দিন। এবার আদা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, লবণ ও চিনি দিয়ে নেড়ে কষিয়ে নিন। তারপর সিদ্ধ  করা ডাল আর পরিমাণ মতো পানি দিয়ে রান্না করুন। নামানোর আগে কাঁচা মরিচ ফালি, নারকেল কুরোনো, ঘি দিয়ে আরও ৭/৮ মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেল নারিকেল দিয়ে বুটের ডাল।


নারকেল দিয়ে জর্দা সেমাই


উপকরণ


জর্দা সেমাই ৫০০ গ্রাম, চিনি ৭০০ গ্রাম, এলাচ ও দারুচিনি ৪ পিস করে, তেজপাতা ৩ টা, ঘি আধা কাপ, নারকেল কুরোনো ১ কাপ, জর্দা রঙ সামান্য, কিশমিশ ও বাদামকুচি ২ টেবিল চামচ, পানি ৪ টেবিল চামচ।


প্রণালি


কড়াই হালকা গরম করে ঘি দিয়ে এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে ভেজে নিন। এরপর নারকেল কুরোনো, বাদাম কুচি, কিশমিশ দিয়ে সামান্য ভেজে নিন। এবার সেমাই  দিয়ে হালকা ভাজতে  হবে। এবার চিনি দিয়ে মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে নেড়ে ঢাকনাসহ অল্প আঁচে রান্না করুন। ঢাকনা উঠিয়ে নেড়ে নিন। সিদ্ধ হলে কাটা চামচ দিয়ে সেমাইগুলো ছাড়া ছাড়া করে নিন। এরপর উপরে নারকেল কুরোনো ছড়িয়ে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us