মোদি–রাহুলসহ সব প্রার্থীর অপেক্ষা শেষ হচ্ছে আজ

প্রথম আলো প্রকাশিত: ০৪ জুন ২০২৪, ০৮:১৬

বিশ্বের ইতিহাসের সবচেয়ে বড় নির্বাচনের ফল ঘোষিত হবে আজ মঙ্গলবার। এটাকে ‘সবচেয়ে বড়’ নির্বাচনের তকমা দেওয়া হয়েছে এর ভোটারসংখ্যার কারণেই। ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচনে এবার ভোটারসংখ্যা ছিল ৯৭ কোটি। যা বিশ্বের মোট জনসংখ্যার ১২ শতাংশ। এর আগে বিশ্বে কোনো নির্বাচনে এত ভোটার ছিলেন না।


কী হবে আজকের ভোটের ফল? টানা তৃতীয়বার কি সরকার গড়বে বিজেপি? প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি হ্যাটট্রিক করবেন? নাকি কংগ্রেসের নেতৃত্বে বিরোধীরা ফিরবেন ক্ষমতায়?


এসব প্রশ্ন এখনো ঘুরেফিরে আসছে। তবে ইতিমধ্যে শেষ হওয়া বুথফেরত জরিপগুলো বলছে, এ নির্বাচনে আবারও জিতছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির এনডিএ জোট। যদি বিজেপি জেতে, তবে দলটি টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসবে। আর নরেন্দ্র মোদি তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হবেন। এর আগে কেবল ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুই এ সুযোগ পেয়েছিলেন।


ভারতের গণমাধ্যমগুলো ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বুথফেরত জরিপের ফলাফল দেওয়া শুরু করে ১ জুন, সপ্তম ও শেষ দফার ভোটের পরপরই।


সব জরিপই বিজেপি ও এনডিএকে ৩৫৯ থেকে ৩৯৫ আসন দিয়েছে। ‘ইন্ডিয়া’ জোটকে দিয়েছে ১২৫ থেকে ১৬১ আসন। প্রতিটি জরিপ অনুযায়ী, বিজেপি শুধু হিন্দি-বলয়ে তার অবস্থান ধরেই রাখেনি, তারা দক্ষিণেও ডানা বিস্তার করতে চলেছে। যেমন তামিলনাড়ু ও কেরালা। এই দুই রাজ্যে বিজেপি কখনো একার ক্ষমতায় আসন জেতেনি। এবার জরিপ অনুযায়ী, বিজেপি তামিলনাড়ুতে এক থেকে তিনটি আসন পেতে পারে, কেরালায়ও পেতে পারে দুই থেকে তিনটি আসন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us