ড. ইউনূস প্রসঙ্গে গ্রামীণ ব্যাংকের অভিযোগের যে জবাব দিল ইউনূস সেন্টার

ডেইলি স্টার প্রকাশিত: ৩০ মে ২০২৪, ১৭:১০

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নামে সম্প্রতি দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ দায়ের করেছে গ্রামীণ ব্যাংক। গত ২৬ মে দায়েরকৃত অভিযোগ সম্পর্কে গণমাধ্যমকে জানান গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নূর মোহাম্মদ।


আজ বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমের কাছে গ্রামীণ ব্যাংকের অভিযোগগুলোর জবাব তুলে ধরেছে ইউনূস সেন্টার।


অভিযোগ


নব্বইয়ের দশকে যখন ড. ইউনূস গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন, তখন চট্টগ্রামে অবস্থিত ড. ইউনূস ও তার পরিবারের মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠান প্যাকেজেস করপোরেশন লিমিটেডকে গ্রামীণ ব্যাংকের নিয়ম-কানুন না মেনে সাড়ে ৯ কোটি টাকা ঋণ দেওয়া হয়।


জবাব


প্যাকেজেস করপোরেশনের মালিকরা, অর্থাৎ অধ্যাপক মুহাম্মদ ইউনূস এবং তার পরিবারের কেউ গ্রামীণ ব্যাংকের থেকে আর্থিকভাবে লাভবান হওয়ার কোনো ইচ্ছা থেকে গ্রামীণ ব্যাংকের সঙ্গে কোনো চুক্তি করেননি। তারা  গ্রামীণ ব্যাংকের ব্যবহারের জন্য তাদের ছাপাখানা দিতে চেয়েছিলেন। গ্রামীণ ব্যাংক সেটা গ্রহণ করেছিল। গ্রামীণ ব্যাংক এবং প্যাকেজেস করপোরেশনের মধ্যে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক চুক্তিতে এটা খুব স্পষ্ট করে দেওয়া হয়েছে যে প্যাকেজেসের মালিকরা গ্রামীণ ব্যাংক থেকে কোনো প্রকার আর্থিক সুবিধা—যেমন: লভ্যাংশের ভাগ, জমির ভাড়া, ভবন ও যন্ত্রপাতি ব্যবহারের জন্য  কোনো ধরনের অর্থ নেবে না; সবকিছু বিনামূল্যে দেওয়া হবে। গ্রামীণ ব্যাংকের সঙ্গে চুক্তির মেয়াদকালে এই ব্যবস্থা বহাল থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us