জ্বালানি রূপান্তর: ভোক্তার জ্বালা না উপশম?

ডেইলি স্টার শুভ কিবরিয়া প্রকাশিত: ৩০ মে ২০২৪, ১৬:১৬

বিপদ বাড়ছে!


প্রকৃতি আর মানুষের সম্পর্ক একটা অদ্ভুত সুতোয় বাঁধা। প্রকৃতি থেকে সম্পদ নিয়ে, প্রকৃতিকে বশ বানিয়ে সভ্যতার উন্নতি বা অগ্রসরমানতা লাভ করতে হয়। আবার এই সম্পদ আহরণ প্রক্রিয়া ও পদ্ধতি যখন নীতি, নৈতিকতা, প্রাকৃতিক নিয়ম, সহনশীলতা ছাড়িয়ে যায়, তখন প্রকৃতি বৈরী আচরণ করে। সেটা আবার মানুষের পক্ষে সহ্য করা কঠিন হয়ে পড়ে।


অন্যদিকে মানুষের লোভ, মুনাফা, ভোগ, অপচয় যখন সীমাহীন হয়ে পড়ে, নীতি-নিয়মের বালাই মানে না, তখন মানুষের দ্বারাই ক্ষতিগ্রস্ত হতে থাকে প্রকৃতি। সেই ক্ষতি কখনো কখনো এমন জায়গায় পৌঁছে যায়, মানুষ ও পৃথিবীর অস্তিত্ব রক্ষার স্বার্থেই তখন মানুষকে কিছু জরুরি-অত্যাবশ্যকীয় পদক্ষেপ নিয়ে এই বিপদের হাত থেকে বাঁচার চেষ্টা করতে হয়। এই প্রচেষ্টারও আবার রকমফের আছে। যারা বড় দেশ, উন্নত দেশ, যাদের অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতা বেশি, তারা এই প্রক্রিয়ায় নিজেদের লাভ রেখে, ছোট-দুর্বল দেশগুলোকে বৈষম্যের চাপে ফেলে। নিজেদের লাভের দায়ের ক্ষতি ছোট দেশগুলোর ওপর চাপিয়ে দেয় অন্যায্যভাবে।


প্রকৃতি ও মানুষের এই চক্র পৃথিবীর আবহমান কাল থেকে আছে। মানুষ যত বিজ্ঞানকে করায়ত্ত করে প্রকৃতিকে বশীকরণ করছে প্রযুক্তি ব্যবহার করে, ততই এই চক্র জটিল হয়ে উঠছে। মানুষের লোভ যেমন থামছে না, উন্নয়ন আকাঙ্ক্ষা যেমন নামছে না, বৈষম্য যেমন কমছে না—তেমনেই প্রকৃতির রুদ্ররোষকে থামানো যাচ্ছে না। নতুন নতুন রূপে, নতুন নতুন বিপদ হাজির হচ্ছে মানুষের সামনে। হালে যেমন হাজির হয়েছে ক্লাইমেট চেঞ্জ বা জলবায়ু পরিবর্তন নামের বিপদ।


মানুষের নানা কাজে তৈরি হচ্ছে তাপ, মানুষ বেশি বেশি করে তৈরি করছে কার্বন, সেই তাপ পৃথিবীর উষ্ণতা বাড়াচ্ছে। আমাদের পুরো জলবায়ু পরিবর্তিত হয়ে যাচ্ছে। এর প্রভাব পড়ছে খাদ্য উৎপাদনে, জীবন চক্রে, নদীর পানিতে, সমুদ্রের পৃষ্ঠে, পাহাড়ের বরফে—সর্বত্র। জলবায়ু পরিবর্তনের এই বিপদ নানাভাবে হানা দিচ্ছে। মানুষকে জানিয়ে দিচ্ছে আরও বড় বিপদ সামনে।


এইরকম অবস্থায় খোঁজ শুরু হলো কার্বন নির্গমন বাড়াচ্ছে কে? জানা গেলো বড় বড় দেশগুলো যারা শিল্পায়নে বড় তারা এসব দুর্যোগের বড় কারণ। কীভাবে তারা কার্বন বাড়াচ্ছে আমাদের পরিবেশে? দেখা গেলো, তারা আসলে বড় বড় শিল্প চালাতে বেশি বেশি বিদ্যুৎ তৈরি করছে। সেই বিদ্যুৎ তৈরিতে তারা যেসব উপাদান ব্যবহার করছে, বিপদ লুকিয়ে আছে সেখানেই।


তারা কী দিয়ে বিদ্যুৎ উৎপাদন করছে? বিদ্যুৎ উৎপাদন করতে গেলে প্রাথমিক জ্বালানি (প্রাইমারি ফুয়েল) দরকার হয় টারবাইন ঘোরাতে। এই টারবাইন ঘুরিয়েই তৈরি করা হয় বিদ্যুৎ। প্রাথমিক জ্বালানি হিসাবে প্রধানত ব্যবহৃত হচ্ছে কয়লা, তেল, প্রাকৃতিক গ্যাস। এর বাইরেও কিছু উপাদান আছে। তবে মূলত কয়লা-তেল-গ্যাস পুড়িয়েই তৈরি হচ্ছে বিদ্যুৎ। এই উপাদানগুলো প্রত্যেকেই বাতাসে কার্বনের পরিমাণ বাড়াচ্ছে, বাড়াচ্ছে দূষণ। এই যে পরিবেশ বিনষ্টকারী, জলবায়ুর তাপমাত্রা বাড়াতে সাহায্যকারী প্রাথমিক জ্বালানি—একে বলা হচ্ছে ফসিল ফুয়েল বা জীবাশ্ম জ্বালানি। হালে একে নাম দেওয়া হয়েছে ডার্টি ফুয়েল বা খারাপ জ্বালানি।


মানুষ যখন হিসাব করে দেখলো বিদ্যুৎ উৎপাদনের প্রাথমিক জ্বালানির মধ্যেই লুকিয়ে আছে বড় বিপদ, তখন ২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে বসে, পৃথিবীর বড় ও ছোট—সব দেশ মিলে সিদ্ধান্ত নিলো, পৃথিবীর তাপমাত্রা কমাতে বিদ্যুৎ উৎপাদনে এই ডার্টি ফুয়েলের ব্যবহার কমাতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us