প্রতিদিনের ডায়েটে রাখুন লিচু, কমবে পেটের জেদি চর্বি

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৮ মে ২০২৪, ১৩:২৮

গরমকাল মানেই আম, লিচু, কাঁঠাল, জামের সমাহার। আম-লিচুর গন্ধে ম ম করে ওঠে রাস্তাঘাট, বাজার। আর এই মৌসুমি ফল খেলে শরীর থাকে তাজা ও হাইড্রেটেড। গ্রীষ্মের দিনগুলোতে অতিরিক্ত ঘাম নির্গত হওয়ায় শরীর থেকে লবণ ও ইলেক্ট্রোলাইট ক্ষয় হয়। অপর্যাপ্ত পরিমাণে পানি ও লবণের কারণ এই সময় হিট স্ট্রোকের মতো সমস্যা দেখা দেয়। তাই এই সময় চিকিৎসকরা পানি ও মৌসুমি ফল খাওয়ার পরামর্শ দেন।


গরমকালে সবচেয়ে বেশি জনপ্রিয় ও পছন্দের ফল হলো আম। এছাড়া লিচুও খুব সুস্বাদু ও স্বাস্থ্যকর। সুপার হাইড্রেটিং ফল হিসেবে লিচুর সুখ্যাতি যেমন আছে, তেমনি ওজন কমানোর ডায়েটের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফল।


লিচু খেলেও ওজন কমে। এর স্বাস্থ্যকর উপকারিতা কী কী, জেনে নিন…


>> গরমকালে মৌসুমি ফলগুলোর মধ্যে লিচু হলো একটি সুপার হাইড্রেটিং ফল। লিচুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম, যা শরীরের সঠিক তরল ভারসাম্য ও পেশির কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করে। হাইড্রেটেড থাকা ও ইলেক্ট্রোলাইটগুলো পুনরায় পূরণ করা ডিহাইড্রেশন রোধ করতেও সক্ষম হয়।


>> লিচুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যার কারণে রোগ প্রতিরোধ ক্ষমতাকে সমর্থন করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। শরীরের সংক্রমণ ও অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়িয়ে তোলে। গ্রীষ্মে লিচু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় ও মৌসুমি ব্যাকটেরিয়াজনিত রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us