চিনির বাজার: সরকারি থেকে বেসরকারি নিয়ন্ত্রণে

ডেইলি স্টার প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪, ১৪:০৩

প্রায় দুই দশক আগেও দেশের চিনি শিল্পে ১৫ রাষ্ট্রায়ত্ত কারখানার আধিপত্য থাকলেও এখন তা পাঁচ বেসরকারি কারখানার নিয়ন্ত্রণে।


তারপরও ২০২৩ সালে আমদানি করা ১৭ লাখ টন অপরিশোধিত চিনির প্রায় ৭০ শতাংশই ছিল দুই ব্যবসায়ী প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই) ও সিটি গ্রুপের দখলে।


চট্টগ্রাম কাস্টমস হাউসের তথ্য অনুসারে, মেঘনা গ্রুপ সাড়ে ৪০ শতাংশ ও সিটি গ্রুপ সাড়ে ২৮ শতাংশ অপরিশোধিত চিনি আমদানি করছে।


চিনির তৃতীয় বৃহত্তম আমদানিকারক ছিল এস আলম গ্রুপ। প্রতিষ্ঠানটি ২০২৩ সালে দেশের চিনির চাহিদার প্রায় পাঁচ ভাগের একভাগ মিটিয়েছিল।


ওই বছর অবশিষ্ট অপরিশোধিত চিনি আমদানি করেছিল অন্য দুটি বেসরকারি প্রতিষ্ঠান আবদুল মোনেম লিমিটেড ও দেশবন্ধু সুগার মিলস।


ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পরিশোধন সক্ষমতা বাড়ানোয় গত অর্থবছরে দেশের নয় হাজার কোটি টাকার বেশি দামের চিনির বাজারে এখন এই পাঁচ প্রতিষ্ঠানের আধিপত্য চলছে।


অন্যদিকে দেশের রাষ্ট্রায়ত্ত সব চিনিকল পরিচালনাকারী সংস্থা বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) ধীরে ধীরে উৎপাদন কমিয়ে দিয়েছে।


মূলত দেশে আখ চাষ কমে যাওয়ায় এটি হয়েছিল। অনেকের আশঙ্কা আমদানি-নির্ভর বেসরকারি প্রতিষ্ঠানগুলোর আধিপত্য ক্রেতাদের স্বার্থের জন্য ক্ষতিকারক হতে পারে।


বর্তমানে পাঁচ বেসরকারি চিনিকল দেশের ২০ লাখ টন পরিশোধিত চিনির বার্ষিক চাহিদার ৯৮ শতাংশেরও বেশি পূরণ করে। এর বেশিরভাগই আসে ব্রাজিল থেকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us