খাওয়ার পরপরই আবার ক্ষুধা লাগে? জেনে নিন কারণ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২৪, ১৭:৪৮

আপনি কি মাঝে মাঝেই খাবার শেষ করার পরে ক্ষুধার্ত অনুভব করেন? বিশেষ করে মিষ্টি কিছু খাওয়ার প্রয়োজন অনুভব করেন? এটি নিশ্চয়ই আশ্চর্যজনক যে পেট ভরে খাবার খাওয়ার পরেও আবার ক্ষুধা অনুভব করা! আপনিও যদি এটি অনুভব করেন তবে আপনি একা নন। এই ধরনের পরিস্থিতির কারণ ইনসুলিন প্রতিরোধের হতে পারে। 


ভারতীর লাইফস্টাইল স্পেশালিস্ট নমিতা চন্দ্র পিপারাইয়া ইনস্টাগ্রামে শেয়ার করা ক্লিপে এর কারণ ব্যাখ্যা করেছেন। তিনি ব্যাখ্যা করেছেন যে আমরা যে খাবার খাই তা থেকে চিনি কীভাবে ইনসুলিন প্রতিরোধের কারণে কখনও কখনও আমাদের কোষে প্রবেশ করতে পারে না। খাওয়ার পরে কিছুক্ষণ হাঁটাহাঁটি করলে কোষটি খাদ্য থেকে গ্লুকোজ গ্রহণ করতে এবং তার কার্য সম্পাদন করতে সক্ষম হয়।


ক্যাপশনে বিশেষজ্ঞ নমিতা ব্যাখ্যা করেছেন, ইনসুলিন প্রতিরোধী ব্যক্তিদের জন্য খাবারের পরে একটু হাঁটার অভ্যাস মিষ্টি খাওয়ার প্রবল ইচ্ছা কমাতে সাহায্য করতে পারে। কারণ শরীরে প্রচুর পরিমাণে খাবার থাকা সত্ত্বেও তা আসলে কোষে পৌঁছায় না। একটু নড়াচড়া করলে তা ঠিক করতে সাহায্য করে এবং নিয়মিত ব্যায়ামের অভ্যাস ডায়াবেটিস প্রতিরোধ করে এবং কোষ থেকে বাধা দূর করে।


১০-১৫ মিনিট বা ১০০০-১৫০০ পা হাঁটার লক্ষ্য রাখুন। যদি না পারেন, তাহলে অন্তত ২ মিনিট হাঁটাও ভালো। এবং যদি আপনার কাছে ২ মিনিট না থাকে তাহলে আপনার ডেস্কে একটানা বসে থাকার পরিবর্তে মাঝে মাঝে দাঁড়িয়ে থাকাও এক্ষেত্রে সাহায্য করবে। তবে খাবারের পর অন্তত ১০০টি ধাপ ভালো। খুব জোরে বা খুব আস্তে হাঁটবেন না। মাঝারি ধরনের হাঁটা এক্ষেত্রে যথেষ্ট বলে মনে করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us