রাজনৈতিক ইতিহাসে মুজিবনগর সরকারের তাৎপর্য

ঢাকা পোষ্ট প্রণব কুমার পাণ্ডে প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২৪, ১১:০৯

মুজিবনগর সরকার বাংলাদেশের ইতিহাসে একটি উল্লেখযোগ্য অধ্যায়, যা দেশের অটল সংকল্প এবং স্বাধীনতার জন্য অবিরাম লড়াইয়ের প্রতিনিধিত্ব করে চলেছে। বাঙালি জাতীয়তাবাদীদের ওপর পাকিস্তানের সহিংস দমন-পীড়ন থেকে মুক্তির জন্য ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হয়েছিল। এটি পাকিস্তানি শাসনের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশের অস্থায়ী সরকার হিসেবে কাজ করেছিল।


অর্থনৈতিক বৈষম্য, সাংস্কৃতিক কুসংস্কার এবং বাঙালি জনগণের রাজনৈতিক প্রান্তিককরণের কারণে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা মুজিবনগর সরকার গঠনে প্রভাবক হিসেবে কাজ করেছিল।


পশ্চিম পাকিস্তানের ক্ষমতাসীন শাসকদের দ্বারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণতান্ত্রিক ম্যান্ডেটকে স্বীকৃতি দিতে অস্বীকার করা এবং বাঙালি জনগণের অধিকারের পক্ষে তার সমর্থন মুজিবনগর সরকার গঠনের প্রক্রিয়াকে তরান্বিত করেছিল।


ক্রমবর্ধমান অসন্তোষের মুখে পাকিস্তানি সেনাবাহিনী ১৯৭১ সালের ২৫ মার্চ 'অপারেশন সার্চলাইট'-এর নামে একটি কঠোর অভিযান পরিচালনা করে। এই অভিযানের উদ্দেশ্য ছিল বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনকে ধ্বংস করা। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।


পরবর্তীতে পাকিস্তানি সেনাবাহিনী বঙ্গবন্ধুকে গ্রেফতার করার পরে স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিকতায় মেহেরপুর জেলার বৈদ্যনাথতলায় (পরে নাম পরিবর্তন করে রাখা হয় মুজিবনগর) আওয়ামী লীগের উচ্চপদস্থ নেত্রীবৃন্দ ও অন্যান্য রাজনৈতিক দলের প্রতিনিধিরা জড়ো হন।


তারা রাষ্ট্রপতি হিসেবে শেখ মুজিবুর রহমান, উপরাষ্ট্রপতি হিসেবে সৈয়দ নজরুল ইসলাম এবং প্রধানমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদকে নিয়ে মুজিবনগর সরকার গঠন করেন। পাকিস্তানি বাহিনীর ব্যাপক নৃশংসতা ও চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হওয়া সত্ত্বেও, মুজিবনগর সরকার আন্তর্জাতিক সমর্থন সংগ্রহ এবং সামরিক প্রতিরোধ সংগঠিত করার মাধ্যমে পাকিস্তানিদের পরাজিত করার যুদ্ধ পরিচালনা করেছিল।


পাকিস্তানের নিপীড়নের বিরুদ্ধে আশা ও লড়াইয়ের প্রতীক হিসেবে প্রতীকী গুরুত্বসহ, মুজিবনগর সরকার কেবল লাখ লাখ মানুষের মুক্তির আকাঙ্ক্ষাই প্রকাশ করেনি, বাঙালি জনগণের স্থায়ী সহনশীলতার প্রতিনিধিত্ব করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us