‘ধীরে বহে মেঘনা’, ‘পদ্মা নদীর মাঝি’, ‘হঠাৎ বৃষ্টি’ অথবা ‘মনের মানুষ’ সিনেমাগুলোর নাম উঠলে আলোচনায় আসে চিত্রনাট্যে সুসাহিত্যের ছাপ বা বাংলাদেশ-ভারত দুই দেশের অভিনয় শিল্পী এবং নির্মাতার কাজের মুন্সিয়ানার কথা।
এ সিনেমাগুলো বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ফসল। এ ধরনের সিনেমা যখন তৈরি হয়েছিল, যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণে শক্ত সব নীতিমালা ছিল না। নীতিমালা সংশোধনের পর থেকে শ্লথ হয়েছে যৌথ প্রযোজনায় সিনেমা নির্মাণ কাজ। বিপরীতে বেড়েছে ঢাকার শিল্পী ও নির্মাতাদের কলকাতাকেন্দ্রিক কাজের সংখ্যা ও প্রবণতা।
স্বাধীনতার পর যৌথ প্রযোজনার সিনেমা নির্মাণের এক ধরনের জোয়ার আসে। পরবর্তী দশকগুলোয় ধাপে ধাপে সেই জোয়ার ধীরে স্তিমিত হয়ে এলেও এ ধরনের সিনেমা নির্মাণ কমেছে ২০১৭ সালের পর। কারণ ওই বছর যৌথ প্রযোজনার নীতিমালা সংশোধন করা হয়; বেঁধে দেওয়া হয় একরাশ নিয়মকানুন। সেসব নিয়ম যৌথ কাজের জটিলতা বাড়িয়েছে বলে নির্মাতা-প্রযোজকদের ভাষ্য।