বাংলাদেশে কেন গরুর মাংসের বাজার খুঁজছে ব্রাজিল?

প্রথম আলো কাজী আলিম-উজ-জামান প্রকাশিত: ১০ এপ্রিল ২০২৪, ২২:১২

ব্রাজিল এই বিশ্বের শক্তিশালী দেশগুলোর একটি। দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় দেশ। বিপুল তার আয়তন, অসীম তার বৈভব। ২২ কোটির কাছাকাছি জনসংখ্যা। পৃথিবীর ফুসফুস বলে পরিচিত আমাজন বনাঞ্চলের ৬০ ভাগ এই ব্রাজিলেই অবস্থিত।
বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের বিশাল দূরত্ব। এ দেশের প্রায় সোয়া কোটি মানুষ পৃথিবীর নানান দেশে কাজে–কর্মে নিয়োজিত। কিন্তু ব্রাজিল যেন বাংলাদেশিদের কাছে ‘দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার’।


এত দূরত্বের পরও ব্রাজিল দেশটি মনে হয় আমাদের কত চেনা, কত আপন। এর কারণ ফুটবল নামের গোলাকার ওই বস্তু। শয়ে শয়ে তারকা ফুটবলার জন্ম দিয়েছে দেশটি। আর বাংলাদেশের ফুটবল–ভক্তদের একটি অংশ ব্রাজিল দলকে সমর্থন করে, ব্রাজিলের পতাকাকে ভালোবাসে।


অতি সম্প্রতি বাংলাদেশ সফর করলেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বর্ষীয়ান কূটনীতিক মাউরো ভিয়েরা। এটা ছিল ব্রাজিলের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। তবে তাঁর সফরের উদ্দেশ্য ততটা ফুটবল ছিল না। দুটি দেশ কূটনৈতিক সম্পর্ক জোরদার করে কীভাবে পরস্পরের সুবিধা কাজে লাগাতে পারে, তা নিয়েই মূলত আলাপ। এই সফরে বিশেষভাবে নজর কেড়েছে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশকে ৪৯৫ টাকা কেজিতে গরুর মাংস দেওয়ার প্রস্তাব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us