১০ হাজার কোটি টাকার বাজারে তিন সেলফোন অপারেটর

বণিক বার্তা প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২৪, ১০:২১

সম্প্রতি তারবিহীন ব্রডব্যান্ড অর্থাৎ ‘ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস’ (এফডব্লিউএ) সেবা দেয়ার লাইসেন্স পেয়েছে দেশের তিন সেলফোন অপারেটর। এর মাধ্যমে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) ১০ হাজার কোটি টাকার বাজারে প্রবেশ করতে যাচ্ছে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক। তাদের এ অন্তর্ভুক্তির ফলে উদ্বেগে পড়েছে দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা (আইএসপি)। কারণ ব্রডব্যান্ড ইন্টারনেটের এ বাজার এতদিন পরিচালিত হচ্ছিল শুধু আইএসপির মাধ্যমে। কিন্তু নতুন করে যুক্ত হওয়া সেলফোন কোম্পানিগুলো সক্ষমতার দিক থেকে আইএসপির চেয়ে অনেক এগিয়ে। এ কারণে তাদের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকাটা আইএসপির জন্য কঠিন হয়ে পড়বে। 


গত ফেব্রুয়ারিতে তিন অপারেটরকে এফডব্লিউএ সেবার অনুমোদন দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বর্তমানে এ সেবা আইএসপি অপারেটররা কেবল (তার) সংযোগের মাধ্যমে দিতে পারে। এখন সেলফোন অপারেটররা অনুমোদন পাওয়ায় দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবসায় পরিবর্তন আসবে।


বিটিআরসির হিসাবে দেশে লাইসেন্সধারী আইএসপি অপারেটরের সংখ্যা ২ হাজার ৮৯৭। এর মধ্যে জাতীয় পর্যায়ে ১১৮টি, বিভাগীয় পর্যায়ে ৩৪১, জেলা পর্যায়ে ১৪৯ এবং উপজেলা বা থানা পর্যায়ের আইএসপি অপারেটর রয়েছে ২ হাজার ২৮৯টি। এছাড়া দেশজুড়ে অবৈধ আইএসপি অপারেটর রয়েছে প্রায় তিন হাজার। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us