ধানমন্ডি লেকে শিক্ষার্থী প্রবেশে নিষেধাজ্ঞার ফরমান কেন

প্রথম আলো মনোজ দে প্রকাশিত: ১৯ মার্চ ২০২৪, ২০:০৪

‘স্কুল-কলেজের ইউনিফর্ম পরিহিত শিক্ষার্থী লেকের ভেতর প্রবেশ নিষেধ’—ঠিক এমন একটি ফরমান ঝুলছে ধানমন্ডি লেকের ল্যাম্পপোস্টে। চলতি পথে চোখে পড়ায় মনে হলো ভুল কিছু দেখছি কি না। না, খুবই স্পষ্ট করে, লাল কালির অক্ষরে জারি করা হয়েছে নির্দেশনাটি।


প্রথমেই ভাবনায় এল, একটা জনপরিসরে এভাবে কাউকে প্রবেশে নিষিদ্ধ করার এখতিয়ার তারা পেল কীভাবে? স্কুল-কলেজের পড়ুয়া, মানে শিশু-কিশোরেরা কী এমন হুমকি তৈরি করেছে যে তাদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে একেবারে নোটিশ টাঙিয়ে দিতে হবে?


ল্যামিনেশন করা কাগজে আরও নির্দেশনাসহ বিজ্ঞপ্তিগুলো ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, মাননীয় সংসদ সদস্য ঢাকা-১০, ধানমন্ডি মডেল থানা ও ধানমন্ডি সোসাইটির নামে জারি করা হয়েছে। তার মানে হলো, উঁচুতলার কর্তৃপক্ষই এ সিদ্ধান্ত নিয়েছে।


ধরে নিই যে স্কুল-কলেজ ফাঁকি দিয়ে যারা লেকে ঘুরতে আসে, তাদের ঠেকাতে গিয়েই এমন সিদ্ধান্ত। তাদের নিয়ে হয়তো অভিভাবক ও স্কুল কর্তৃপক্ষ চিন্তিত। কিশোর বয়সীদের বিপথে যাওয়ার শঙ্কাও থাকতে পারে। সাম্প্রতিক কালে কিশোর বয়সীরা নানা অপরাধে জড়িয়ে পড়ছে, নানা গ্যাং বানাচ্ছে এবং ক্ষমতার সঙ্গে যুক্ত ব্যক্তিরা তাদের ব্যবহার করছে। কিন্তু তাই বলে কি শিশু-কিশোর বয়সী শিক্ষার্থীদের ‘প্রবেশ নিষেধ’ লিখে নোটিশ টাঙাতে হবে?


সংসদ সদস্য বলি, সিটি করপোরেশন বলি কিংবা পুলিশ আর ধানমন্ডি সোসাইটি বলি, এ ক্ষেত্রে কি তারা কোনো সংবেদনশীলতার পরিচয় দিয়েছে। তারা ধানমন্ডি লেকের ভেতরে ও বাইরে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করেছে।


টাইম মেশিনে চড়ে এক-দেড় শ বছর পেছনে চলে যাওয়া যাক। ইংরেজরা তাঁদের জন্য যে ক্লাবগুলো করেছিলেন, সেখানে নেটিভদের প্রবেশ নিষিদ্ধ জানিয়ে গেটে নোটিশ টাঙিয়ে দিতেন। ঔপনিবেশিক প্রভুদের সেই বর্ণবাদী আচরণের প্রতিবাদ জানিয়েছিলেন চট্টগ্রামের মেয়ে প্রীতিলতা ওয়াদ্দেদার। ব্রিটিশবিরোধী আন্দোলনে শহীদ হয়েছিলেন প্রীতিলতা।


স্কুল-কলেজ ফাঁকি দিয়ে কেউ যদি লেকে আসে, তার দায়টা কি শুধুই শিক্ষার্থীদের। বহুতল একেকটা ভবন বানিয়ে আমরা সেগুলোর নাম দিয়েছি স্কুল-কলেজ। খেলাধুলা তো দূরে থাক, ঢাকার কয়টা শিক্ষাপ্রতিষ্ঠানে একটু জোরে শ্বাস নেওয়ার মতো জায়গা আছে? গানবাজনা, সাংস্কৃতিক কাজ, বিতর্ক, ছবি, আঁকা, দেয়ালপত্রিকা কিংবা বিজ্ঞানচর্চা—কোন কাজটা করার ব্যবস্থা আছে?


তাহলে এই হাজার হাজার ছেলেমেয়ে শুধু ভারী ভারী ব্যাগ নিয়ে শ্রেণিকক্ষে বসে শিক্ষকের কথা তোতাপাখির মতো মুখস্থ করে পরীক্ষার খাতায় লিখবে! কোনো স্কুল-কলেজ থেকে ক্লাস চলাকালে শিক্ষার্থীরা কেন বের হয়, সে প্রশ্ন না করে তাদের ওপর নিষেধাজ্ঞা দিলেই কি সবটা দায়িত্ব পালন করা হয়। প্রশ্ন হলো, ধানমন্ডি লেকে প্রবেশ করতে না দিলেই কি ছেলেমেয়েরা স্কুল পালানো বন্ধ করে দেবে? স্কুল-কলেজ ছুটি শেষে তারা যদি লেকে বেড়াতে আসতে চায়, ইউনিফর্ম গায়ে থাকলে সেটা কি তারা পারবে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us