You have reached your daily news limit

Please log in to continue


ফিনল্যান্ড কেন বিশ্বের সবচেয়ে সুখী দেশ, এই ৪ প্রবাদ থেকেই বোঝা যায়

ছয় বছর ধরে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে ফিনল্যান্ড। ফিনল্যান্ডের মানুষ এমন কী বিশেষ চর্চা করেন, যে কারণে জীবন নিয়ে তাঁরা সন্তুষ্ট? সিএনবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে সে কথাই লিখেছেন ফিনল্যান্ডের মনোবিদ ও সুখগবেষক ফ্রাঙ্ক মারটেলা।

মারটেলার মতে, যে দেশের মানুষ সুখ খুঁজতে মরিয়া, তাঁদের মধ্যেই সুখ সবচেয়ে কম। সুখ খোঁজায় খুব বেশি মনোযোগ না দিলেই বরং সুখ এসে ধরা দেয়। এটিই মূলত ফিনিশদের সুখী হওয়ার মূলমন্ত্র।

মানুষকে সুখী করার পেছনে রাষ্ট্রের ভূমিকা থাকে, এটা ঠিক। কিন্তু একটা জাতির নিজস্ব সংস্কৃতিতেও থাকতে পারে সুখী হওয়ার উপাদান। যেমন ফিনিশদের মধ্যে চারটি প্রবাদ খুব প্রচলিত। এই চার প্রবাদ থেকেই ধারণা করা যায়, কেন তাঁরা সুখী।

১. সুখ লুকিয়ে রাখো

ফিনল্যান্ডের মানুষ বিশ্বাস করেন, সুখ অন্যকে দেখানোর বিষয় নয়। এই আহ্বান মূলত এসেছিল ফিনল্যান্ডের জাতীয় কবি ইনো লিনোর কাছ থেকে।

২. হতাশাবাদীরা কখনো হতাশ হয় না

এ কথাও ফিনিশদের মধ্যে প্রচলিত। তাঁরা মনে করেন, বাধাবিপত্তি জীবনেরই অংশ। তাই ধাক্কা তো আসবেই। যদি অপ্রাপ্তি, বাধা, ধাক্কার জন্য মনকে প্রস্তুত রাখি, তাহলে ভয় পাওয়ার কিছু থাকে না। 

৩. মানুষ নিজেই নিজের সুখের কারিগর

প্রবাদটা এসেছে মূলত প্রাচীন রোম থেকে। এই প্রবাদের মূল কথা হলো—সুখ কেউ রুপার থালায় সাজিয়ে আপনার সামনে হাজির করবে না। আপনার জীবনের সুখের দায়িত্ব আপনারই। আশপাশের মানুষের কাছ থেকে কতখানি সহায়তা পাচ্ছেন, তার ওপর নির্ভর করছে আপনার সাফল্য।

৪. সুখ কারও কারও, গ্রীষ্ম সবার

এ প্রবাদ ফিনল্যান্ডে প্রায় ১০০ বছর ধরে প্রচলিত। অধিকাংশ ফিনিশ বিশ্বাস করেন, জীবনে এমন কিছু কিছু ঘটনা ঘটে, যা নিয়ন্ত্রণ করার ক্ষমতা আমাদের হাতে নেই। যা আমার হাতে নেই, তা নিয়ে আমি কেন অস্থির হব!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন