সরকারি হাসপাতালে সেবা: ঘরে বসেই টিকিট অ্যাপয়েন্টমেন্ট

আজকের পত্রিকা প্রকাশিত: ০৭ মার্চ ২০২৪, ১২:০৭

শিশুসন্তানের শরীরে চুলকানি হওয়ায় সকালেই তাকে কোলে নিয়ে হাসপাতালে হাজির আসিয়া। টিকিট পেতেই তাঁকে অপেক্ষা করতে হয়েছে প্রায় ২০ মিনিট। এরপর ডাক্তার দেখাতে লাইনে দাঁড়িয়েছিলেন এক ঘণ্টার ওপরে। রোগীর সারি দোতলায় ডাক্তারের কক্ষের সামনে থেকে নিচতলা হয়ে গেটের দিকে চলে গেছে। গত ২৭ জানুয়ারি এমন চিত্র দেখা যায় টঙ্গীতে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে। যদিও দেশের সব সরকারি হাসপাতালের চিত্র প্রায় একই রকম।


রোগীদের এমন ভোগান্তি কমাতে এবার স্মার্ট হেলথ আইডির উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই উদ্যোগ সফল হলে রোগী অনলাইনে আগেই ই-অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবে। এতে রোগীকে সকালে হাসপাতালে গিয়ে একবার টিকিটের জন্য, আরেকবার ডাক্তার দেখানোর জন্য সারিতে দাঁড়িয়ে থাকতে হবে না।


স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, প্রাথমিক পর্যায়ে ১০টি হাসপাতালে এই কার্যক্রম চালু করা হবে। তবে পর্যায়ক্রমে সারা দেশের সব নাগরিককে এর অন্তর্ভুক্ত করা হবে। যেকোনো নাগরিক তাঁর হাতে থাকা মোবাইল ফোন কিংবা কম্পিউটার দিয়ে ওয়েব অথবা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন সম্পন্ন হলে তিনি একটি হেলথ আইডি পাবেন এবং নিজেই হেলথ কার্ড ডাউনলোড করতে পারবেন। নাগরিকেরা এই ব্যবস্থার আওতাভুক্ত হাসপাতালগুলোতে ই-টিকিট কিনে অ্যাপয়েন্টমেন্ট করতে পারবেন। টিকিট কিনতে মোবাইল ব্যাংকিং অথবা অনলাইন ব্যাংকিং সুবিধা মিলবে। এ ছাড়া হাসপাতালে সেবাপ্রাপ্তির তথ্য নাগরিকের হেলথ আইডির মাধ্যমে চিহ্নিত হয়ে তাঁর কেন্দ্রীয় প্রোফাইলে সংরক্ষিত থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us