শরিকদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে নজর বিএনপির

আজকের পত্রিকা প্রকাশিত: ০৬ মার্চ ২০২৪, ১০:০৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বেশ কিছু দিন মাঠ চাঙা রাখলেও শেষ পর্যন্ত আন্দোলন সফল করতে পারেনি বিএনপি। এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যে যেমন হতাশা রয়েছে, তেমনি হতাশ দলটির সঙ্গে যুগপৎ আন্দোলন করা শরিক দলগুলোও। এ অবস্থায় সামনের দিনে শরিকদের সঙ্গে সম্পর্ক যাতে খারাপ না হয়, সেদিকে জোর দিচ্ছে বিএনপি। 


শরিকদের সঙ্গে বিএনপির সম্পর্ক কেমন যাবে—এই আলোচনা উসকে দিয়েছে সম্প্রতি ফাঁস হওয়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের একটি ফোনালাপ। সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের দল দীর্ঘদিন বিএনপির সঙ্গে ছিল। কিন্তু গত ২০ নভেম্বর তিনি পুরোনো মিত্রদের ছেড়ে আওয়ামী লীগের অধীনে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেন। সেই নির্বাচনে কক্সবাজার-১ আসন থেকে সংসদ সদস্যও নির্বাচিত হন তিনি।


তবে বিএনপির সংঘ ত্যাগ করার আগেই তারেক রহমানের সঙ্গে কথা হয় ইবরাহিমের। ইউটিউবে প্রকাশিত ২৭ মিনিটের ফোনালাপে আন্দোলন থেকে সরে না যাওয়ার জন্য ইবরাহিমকে নানাভাবে অনুরোধ করেন তারেক রহমান। বিপরীতে অনুরোধ রাখবেন কি রাখবেন না, তা পরিষ্কার না করলেও নিজের মূল্যায়ন হয়নি বলে অনুযোগ করেন ইবরাহিম। একই সঙ্গে সরকারের দিক থেকে আসা চাপের বিষয়টিও তারেক রহমানকে বোঝানোর চেষ্টা করেন তিনি। যুগপৎ আন্দোলনের কোনো কোনো শরিক দলের নেতাদের নিয়েও প্রশ্ন তোলেন কল্যাণ পার্টির এই নেতা। তিনি তারেককে বলেন, গণতন্ত্র মঞ্চের নেতা মাহমুদুর রহমান মান্নাসহ অনেকে আছেন, যাঁরা কামাল হোসেনের গড়া ‘জাতীয় ঐক্যফ্রন্টের প্রেতাত্মা’। এসব জানার পরও বিএনপি তাঁদেরকেই বেশি গুরুত্ব দিচ্ছে বলে মন্তব্য করেন তিনি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us