সাইবার অপরাধের ধরন বদলেছে, বাড়ছে সংখ্যা

সমকাল প্রকাশিত: ০৪ মার্চ ২০২৪, ১২:৪৯

বিশ্ববিদ্যালয় ছাত্রী মাশতুরা (অসল নাম নয়)। কিছু ব্যক্তিগত ছবি নিয়ে একটি ভুয়া ফেসবুক আইডি থেকে তাঁকে হয়রানি করা হচ্ছে। ছবিগুলো তাঁর নিজের তোলা এবং এই ছবি কখনোই কাউকে দেননি তিনি। দাবি করা টাকা না দেওয়ায় ইনস্টাগ্রামে আপত্তিকর ক্যাপশন দিয়ে ছবিগুলো ছড়িয়ে দেওয়া শুরু হয়। নিরুপায় মাশতুরা যোগাযোগ করেন পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেনে। এ নিয়ে জিডি করলে প্রযুক্তিগত তথ্যানুসন্ধানে বেরিয়ে আসে তাঁর এক আত্মীয়ের বন্ধুর নাম। 


তদন্তে জানা যায়, কোনো এক কাজে সেই আত্মীয়ের ল্যাপটপে নিজের ই-মেইল লগইন করে তা লগআউট করতে ভুলে যান মাশতুরা। বন্ধুর ল্যাপটপ ব্যবহার করতে গিয়ে অভিযুক্ত পেয়ে যায় মাশতুরার ই-মেইলের অ্যাক্সেস। সংগ্রহ করে রাখে তাঁর ব্যক্তিগত কিছু ছবি। আর তা দিয়েই ব্ল্যাকমেইল করতে থাকে। 


উন্নত প্রযুক্তি, সহজেই ইন্টারনেটের অ্যাক্সেস ও নজরদারির অভাবে দেশে উদ্বেগজনকভাবে বেড়েছে সাইবার অপরাধ। সময়ের বিবর্তনের সঙ্গে অপরাধের ধরনও বদলেছে। সাইবার ক্রাইমের তদন্ত কর্মকর্তারা এ ঘটনাকে ‘সেক্সটরশন’ হিসেবে অভিহিত করে এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বলে মন্তব্য করেছেন। তাদের মতে, এ ধরনের অপরাধ দেশে একটি সাধারণ ধরনে পরিণত হয়েছে। কিছু অপরাধের বা নির্যাতনের তথ্য সামনে এলেও বেশির ভাগই থেকে যায় লোকচক্ষুর আড়ালে। 


এমনই এক পরিস্থিতিতে আজ সোমবার পালিত হচ্ছে বিশ্ব যৌন নিপীড়নবিরোধী দিবস। যদিও আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে দিবসটি হওয়ায় সরকারি ও বেসরকারিভাবে দেশের কোথাও উল্লেখযোগ্য কর্মসূচিও নেওয়া হয়নি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us