৩ লাখ কোটির বিদ্যুৎ চমক

দেশ রূপান্তর প্রকাশিত: ০৪ মার্চ ২০২৪, ১১:২৩

সড়ক দুর্ঘটনায় খুব অল্প বয়সেই নিজের একটি পা হারান চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার হাড়োকান্দি গ্রামের রফিকুল ইসলাম। চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে তার দরিদ্র পরিবার আরও দরিদ্র হয়ে যায়। দীর্ঘদিন কর্মহীন থাকা রফিকুল যখন দিশেহারা তখন গ্রামেরই একজনের সহায়তায় কিস্তিতে কিনে ফেললেন ব্যাটারিচালিত অটোরিকশা বা ইজিবাইক। এ ইজিবাইকের চাকা ঘোরার সঙ্গে রফিকুলের ভাগ্যের চাকাও ঘুরতে থাকে। আগের দায়-দেনা শোধ করে তার এখন দিনে আয় ৮০০ থেকে ১ হাজার টাকা।


রফিকুল বলছিলেন, ‘একটা পা না থাকায় কাজকর্ম করতে পারতাম না। এখন ইজিবাইক চালিয়ে সংসার চলে। তেমন কোনো অসুবিধা হয় না। বিদ্যুৎ না থাকলে তো আমার এই আয় হতো না।’


দেশের শতভাগ এলাকায় বিদ্যুৎ সুবিধা পৌঁছে যাওয়ায় গ্রামীণ আর্থসামাজিক উন্নতির ফলে মানুষের জীবনমানে কতটা যুগান্তকারী পরিবর্তন ঘটেছে, এটি তার উৎকৃষ্ট উদাহরণ। এমন বহু উদাহরণ ছড়িয়ে আছে দেশ জুড়ে।


অর্থনীতির মূল চালিকাশক্তির একটি হলো বিদ্যুৎ। গত ১৪ বছরে দেশে বিদ্যুতের উৎপাদন বেড়ে হয়েছে পাঁচগুণেরও বেশি। দেশের অর্থনীতি বিশেষ করে গ্রামীণ আর্থসামাজিক অবস্থার আমূল উন্নতি হয়েছে। তবে নিরবচ্ছিন্ন ও সাশ্রয়ী দামে বিদ্যুতের অভাবে পুরোপুরি সুবিধা পাওয়ার পথে এখনো কিছু অন্তরায় রয়ে গেছে। এ ক্ষেত্রে জ্বালানি ও ডলার সংকট অন্যতম একটি কারণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us