ব্যয় হ্রাসের সুযোগ নিন সম্ভাব্য সব ক্ষেত্রে

আজকের পত্রিকা হাসান মামুন প্রকাশিত: ০২ মার্চ ২০২৪, ১৫:২৩

শবে বরাত থেকেই রমজানের আমেজ শুরু হয়ে যায় দেশে এবং এর অর্থনীতি চাঙা হতে থাকে। মিডিয়ায় খবর—মধ্যপ্রাচ্যের কোনো দেশে রমজান সামনে রেখে কয়েকটি পণ্যের দামে বড় ছাড় দেওয়া হয়েছে। এর সিংহভাগই নিত্যপণ্য। আর দেশে খবর হলো, শুল্ক ছাড় দেওয়ার পরও বাড়ার প্রবণতা চিনির দামে! এর আগেও চিনির দাম কমাতে এই ধারার পদক্ষেপ নেয় সরকার। তাতেও দাম কমেনি বা থেকেছে ‘উচ্চমূল্যে স্থিতিশীল’।


চিনির দাম কমাতে আরও আগে পদক্ষেপ নেওয়া উচিত ছিল এবং আরও বেশি শুল্ক ছাড় দেওয়া দরকার বলে সমালোচনা রয়েছে অবশ্য। বেশি শুল্ক ছাড় দিয়ে সুফল না পাওয়ার উদাহরণও কম নেই। আশঙ্কা, রমজানে নিত্যপণ্যের বাজার এবার আগের মতোই অস্থির থাকবে। 


চালের দাম হ্রাসের পদক্ষেপও সুফল দেয় কি না, সংশয় রয়েছে। মাঠে এখন বোরো নিয়ে ব্যস্ত কৃষক। এটা আমাদের প্রধান খাদ্যশস্য উৎপাদন মৌসুম। চালের বাজারে অস্থিরতা চলাকালে বোরোর উৎপাদন কোনোভাবেই বিঘ্নিত হতে দেওয়া যাবে না। মাঝে খবর মিলেছিল, উপকরণনির্ভর এই মৌসুমের প্রয়োজনীয় সার সংগ্রহে জটিলতা চলছে।


বহুল আলোচিত ডলারের সংকটে সারের মতো জরুরি পণ্যের আমদানিও ব্যাহত বলে জানা গিয়েছিল। দেশে সার উৎপাদনের যে আয়োজন রয়েছে, তার সরবরাহ নির্বিঘ্ন রাখাও কঠিন। সেটা একাধিক কারণে। এর মধ্যে গ্যাসের সংকটও কম দায়ী নয়। পর্যাপ্ত সরবরাহ না থাকায় কখনো বিদ্যুৎকেন্দ্র বন্ধ রেখে সার কারখানায় গ্যাস জোগাতে হচ্ছে; কখনো একটি সার কারখানা বন্ধ করে চালু রাখতে হচ্ছে অন্যটি।


শীতে এবার গ্যাসের বিপর্যয়ও ঘটেছিল চট্টগ্রামসহ দেশের একাংশে। এমন একটা অংশে, যেখানে শিল্প-বাণিজ্য কেন্দ্রীভূত। বাসাবাড়িতেও গ্যাস সরবরাহ বিঘ্নিত হয়। অনেকেই তখন শঙ্কা প্রকাশ করেন, গ্রীষ্মে না জানি পরিস্থিতির আরও অবনতি ঘটে! কেননা, ওই সময়ে বর্ধিত চাহিদা মেটাতে বিদ্যুৎকেন্দ্রে বেশি গ্যাস সরবরাহ করতে হয়। শিল্পেও বাড়ে চাহিদা। এ অবস্থায় খবর—দেশের ভেতর থেকে গ্যাস সরবরাহ অব্যাহতভাবে কমছে। বাড়ছে আমদানিকৃত এলএনজির ওপর নির্ভরতা।


ভালো যে, এলএনজির দাম অনেক কমে এসেছে আন্তর্জাতিক বাজারে। মাঝে দাম এত বেড়েছিল যে, এলএনজি আমদানি ‘নিয়ন্ত্রণ’ করতে হয় বেশ কিছুদিন। পরে দাম কমে এলেও ডলারের সংকটে আমদানি ছিল কঠিন। তারপর সম্প্রতি দুটি এলএনজি টার্মিনালই প্রায় একযোগে অকার্যকর হয়ে পড়লে ঘটে গ্যাস বিপর্যয়। শহরের দালানকোঠায়ও উঠে আসে কেরোসিনের চুলা; কোথাও কোথাও লাকড়ি!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us