অনিয়মের দায়ে সিলগালা, তদবিরে খোলে তালা

সমকাল প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫১

অপচিকিৎসায় একের পর এক মৃত্যু নিয়ে আলোড়ন সৃষ্টি হওয়ায় টনক নড়ল স্বাস্থ্য মন্ত্রণালয়ের। মানহীন ও অবৈধ হাসপাতাল-ক্লিনিক বন্ধে সারাদেশে আবারও চালানো হচ্ছে অভিযান। সেবার নামে নিয়মনীতির তোয়াক্কা না করেই গড়ে তোলা প্রতিষ্ঠান করা হচ্ছে সিলগালা। আদায় করা হচ্ছে জরিমানাও।


তবে বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন ধরেই অবৈধভাবে অনেক হাসপাতাল চলছে স্বাস্থ্য অধিদপ্তরের গাফিলতিতে। বড় কোনো ঘটনা ঘটলেই ঘুম ভাঙে প্রশাসনের। এর আগেও বিভিন্ন সময় চালানো হয়েছে অভিযান; কিন্তু পরিস্থিতির উন্নতি হয়নি। অবৈধ প্রতিষ্ঠান শুধু বন্ধ করলেই হবে না, বছরজুড়ে থাকতে হবে তদারকি।


হাইকোর্টের নির্দেশ পেয়ে অবৈধভাবে চলা ১ হাজার ২৭টি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের তালিকা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এসব প্রতিষ্ঠান বন্ধ করতে তালিকা স্থানীয় প্রশাসনে পাঠানো হয়। রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভুল চিকিৎসায় মৃত্যুর প্রমাণ মেলায় এ উদ্যোগ নেওয়া হলো। সারাদেশে অবৈধ হাসপাতাল বন্ধে গত মঙ্গলবার অভিযান শুরু হয়েছে। এটি চলবে আরও ১৫ দিন। দু’দিনের অভিযানে সারাদেশে ৩০টির বেশি হাসপাতাল বন্ধ করা হয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us