৭ মার্চের ভাষণ: শুধু শব্দ দিয়ে জাতিকে জাগিয়ে দেওয়া

দেশ রূপান্তর রেহমান সোবহান প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৫

প্রশ্ন : স্যার, স্বাগত আমাদের আয়োজনে। আপনি বলছিলেন একটু আগে আমাকে, সেদিন ফার্স্ট রোতে বসে আপনি এই ভাষণ শুনেছিলেন।


রেহমান সোবহান : যখন উনি ভাষণ দিয়েছেন, হি ওয়াজ স্পিকিং এজ দি রুলার অব এ ইন্ডিপেন্ডেন্ট সোভেরেন স্টেট। ঠিক আছে, একটা ব্যাপার আছে এখানে।


প্রশ্ন : উনার ভাষণটাকে আপনি বলছেন একটা স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের রাষ্ট্রপতির ভাষণ।


রেহমান সোবহান : দ্যাটস রাইট। কিন্তু অভিয়েসলি ফর অভিয়াস রিজনস যে ওনাকে এভাবে ভাষণ দিতে হলো। কী উনি বলেননি, ডিক্লিয়ারিং ইন্ডিপেন্ডেন্টস। উনি এভাবে বললেন এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এটা কিন্তু ক্রুশিয়েল ওয়ার্ড ছিল এইবার! ওই টেনসটা পরিষ্কার ছিল। মানে এইটা কখন হবে? কিন্তু ব্যাপারটা হয়ে গেছে। কিন্তু কখন আমি এখন একটা দায়িত্ব ফরমোলাইজ করব; এইটা ডিপেন্ড করছে। বিকজ হি ওয়ান্টেড টু লিভ ইট ওপেন। অনেক তর্ক-বিতর্ক হলো রাত্রে, সিক্স নাইটে (৬ মার্চ)। হাইকমান্ডের সঙ্গে বসেছিলেন পুরো রাত। মোস্টলি হাইকমান্ড; ওই যে কাপালিক (সিরাজুল আলম খান)  ও আরও কয়েকজন ইয়াংগার লিডার। আমি কি অফিশিয়ালি এইটা ডিক্লিয়ার করব নাকি করব না, একরম জায়গা থেকে একটা ফাঁক রাখতে হবে। এটা পিসফুলি হতে পারে এখানে। সিনিয়ার লিডার সব। বঙ্গবন্ধুর নিজের চিন্তা ছিল- উই হ্যাভ টু ডু ইট গ্রজুয়েল প্রসেস। আমি সরাসরি বলব না, Today we are officially independent. কারণ উনি জানতেন। এইটা খাদেম হোসেন রাজা বইতে লিখেছেন,sent a massage to them. এ রকম একটা পরিষ্কার একটা ডিক্লারেশন দিয়ে ওই সময় থেকে পুরো একটা ফুল স্কেল আক্রমণ আমি করব।


প্রশ্ন : স্যার, আপনি তো একদম সামনের সারিতে ছিলেন। সেই দিন মানে এই সমস্ত পরিকল্পনার সময় আপনি সারারাত বসেছিলেন, ৬ তারিখ রাতে...


রেহমান সোবহান : আমি তো বসেছিলাম না। আই গট দ্য ইনফরমেশন। অ্যান্ড দেন, আমার মনে আছে সকলে; আফটার দ্যাট আমি, প্রফেসর নুরুল ইসলাম ওই সময় ঢাকা ছিলাম। আমার গাড়ি করে উই ড্রপ রাউন্ড। আমি ইকবাল হল গেলাম। ইকবাল হল গেটে আমার কাপালিকের সঙ্গে দেখা হলো। আমি বললাম, কাপালিক কী হইল গত রাত? উনি বললেন, ‘আজকে তো হবে না।’ উনার মুড একটু খারাপ ছিল। বিকজ ওনার এইটা এক্সপেক্টেশন ছিল। টু বি রিয়ালাইজ, তারপর হি ওয়াজ বিয়িং দ্যান। উনি যে ভাষণ দিলেন, আমার ফার্স্ট ইমপ্রেশন ছিল, এই যে- একটা মাস্টারপিস ভাষণ। স্বাধীনতা প্রাকেই¬ম করেছেন, আবার  প্রাক্লেইম করেননি। এ রকম একটা কিছু বলা যায়। এই স্কিলটুকু তো ছিল ওইখানে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us