ঐক্যবদ্ধ থাকা ইসলামের শিক্ষা

জাগো নিউজ ২৪ মাহমুদ আহমদ প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫৪

ইসলাম ভেদাভেদ ভুলে ঐক্যের আহ্বান করে। বিভেদ নয়, সত্য প্রতিষ্ঠা এবং একক নেতৃত্বের অধীনে থেকে জীবন অতিবাহিত করার শিক্ষাই পবিত্র কুরআন ও হাদিসে বার বার তাগিদ দেওয়া হয়েছে। ঐক্য প্রতিষ্ঠাই ইসলামের মূল লক্ষ্য। অথচ আজ আমরা লক্ষ্য করছি মুসলমানরা শতধা বিভক্ত, তাদের মাঝে নেই ঐক্য। অথচ ইসলামি একক নেতৃত্ব যে মানুষকে প্রকৃত সুখ-শান্তি আর নিরাপত্তা দিতে পারে এই ব্যাপারে যদিও সবাই আজ একমত কিন্তু এটি সম্ভব হয়ে উঠছে না।


আল্লাহপাক বলেন, ‘হে ইমানদারগণ! আল্লাহকে যেমন ভয় করা উচিত ঠিক তেমনিভাবে ভয় করতে থাক এবং অবশ্যই মুসলমান না হয়ে মৃত্যবরণ কর না। আর তোমরা আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হয়ো না’ (সুরা আলে ইমরান)।


ইসলাম শান্তির ধর্ম। এই ধর্মের অনুসারী সবাইকে ঐক্যবদ্ধ হয়ে থাকার নির্দেশ দেয়া হয়েছে এবং তারা যেন বিচ্ছিন্ন না হয়। তাই ইসলাম মানুষের মনে অসাধারণ গুণের ও মাহত্বের উন্মেষ ঘটাবে এটাই স্বাভাবিক। প্রকৃতপক্ষে বাস্তবে ঘটেছেও তাই। আমরা ইতিহাস পাঠে জানতে পারি, প্রথম যুগের ইসলাম অনুসারীদের মাঝে দেখা গেছে বহু অসাধারণ গুণের ও মাহত্বের সমবেশ। একনিষ্ঠ ইসলামের অনুসারীরা হয়েছে সকল অসাধারণ মানবিক, নৈতিক ও মহৎ গুণের অধিকারী।


এ জন্যই ইসলামের অনুসারী মুসলমানরা সর্বক্ষেত্রে অতি আশ্চর্যজনক সাফল্য লাভ ও সুমহান কীর্তি স্থাপন করে সৃষ্টি করতে সক্ষম হয়েছে এক অতি গৌরবোজ্জল ঐতিহ্য। তাদের সে সাফল্য প্রকৃতই অতীব বিস্ময়কর।


মুসলমানেরা হয়েছিল বিশ্বের অর্ধেকের মালিক। তারা প্রবল প্রতাপ ও শানশওকতের সঙ্গে শাসন করেছে অর্ধজাহান। শৌর্য-বীর্য, জ্ঞান-বিজ্ঞান, অর্থনীতি প্রকৃতি সকল ক্ষেত্রেই তাদের সাফল্য ছিল অতীব চমকপ্রদ। কোনো ক্ষেত্রেই কোনো জাতিই ছিল না তাদের সমকক্ষে দাঁড়াতে।


মুসলমানেরা বিশ্বে সকল ক্ষেত্রেই ছিল শীর্ষস্থানীয়, নেতৃস্থানীয়। যুদ্ধ হতে শুরু করে জীবনের সকল ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জনে সক্ষম হওয়ায় তাদের খ্যাতি ছড়িয়ে পড়েছিল বিশ্বব্যাপী। সে যুগে মুসলমানেরাই দিয়েছিল বিশ্বনেতৃত্ব। অসাধারণ জাতিরূপে, শ্রেষ্ঠতম জাতিরূপে মুসলমানেরাই লাভ করেছিল প্রতিষ্ঠা। বিভিন্ন ক্ষেত্রে তাদের সাফল্য ও খ্যাতি এতই অসাধারণ ছিল যে তারা আখ্যায়িত হয়েছেন বহু আলংকারিক বিশ্লেষণে, প্রশংসিত হয়েছেন উচ্চসিতভাবে পাশ্চাত্য ও প্রাচ্যের বড় বড় মনীষীগণ কতৃর্ক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us