‘ক্রলিং পেগ’ পদ্ধতিতে ডলার সংকট কাটবে কি?

যুগান্তর এম এ খালেক প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৪

দেশের অর্থনীতিতে বেশকিছু জটিল সমস্যা জেঁকে বসেছে। এ সমস্যাগুলো একদিনে বা হঠাৎ করেই সৃষ্টি হয়নি। অনেক দিন ধরে তিলে তিলে সৃষ্টি হয়েছে। কিন্তু যথাযথ কর্তৃপক্ষ সময়মতো উপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করায় সমস্যাগুলো এখন কার্যত নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়েছে। অর্থনীতির বিকাশের জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসাবে দেখা দিয়েছে উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এনে সাধারণ মানুষের জন্য একটি সহনীয় পরিবেশ তৈরি করা।


দ্বিতীয়ত, বৈদেশিক মুদ্রা, বিশেষ করে মার্কিন ডলারের জোগান বাড়ানোর ব্যবস্থা করা। বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ যে অবস্থায় আছে, তা যে কোনো সময় বিপদের কারণ হতে পারে। তাই এ মুহূর্তে ডলারের জোগান বাড়ানোর মাধ্যমে রিজার্ভের স্ফীতি উচ্চতর পর্যায়ে নিয়ে যাওয়াটা একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।


বর্তমানে বাংলাদেশ ব্যাংকের একটি প্রধান বিবেচ্য বিষয় হচ্ছে, কী করে ডলারের বিনিময় মূল্যের ঊর্ধ্বমুখী প্রবণতা কমিয়ে আনা যায়। চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য যে মুদ্রানীতি ঘোষণা করা হয়েছে, সেখানেও বৈদেশিক মুদ্রার বিনিময় হার স্থিতিশীল রাখা এবং রিজার্ভ বাড়ানোর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। বর্তমানে বাজারে ডলারের একাধিক বিনিময় হার চালু আছে, যা মোটেও কাম্য ছিল না।


বাংলাদেশ ব্যাংক অনেকদিন ধরেই কৃত্রিমভাবে ডলারের বিনিময় হার নিয়ন্ত্রণ করে আসছিল। মুক্তবাজার অর্থনীতিতে সরকার বা অন্য কোনো কর্তৃপক্ষ বাজারের ওপর সরাসরি বা পরোক্ষভাবে কোনো নিয়ন্ত্রণ আরোপ করতে পারে না। শুধু অস্বাভাবিক কোনো পরিস্থিতির সৃষ্টি হলেই সরকার বাজারের ওপর হস্তক্ষেপ করতে পারে। কিন্তু শুরু থেকেই বাংলাদেশ ব্যাংক ডলারের বিনিময় হার পরোক্ষভাবে হলেও নিয়ন্ত্রণ করে আসছিল।


অর্থনীতিবিদ ও বাজারসংশ্লিষ্টরা বারবার বলে আসছেন ডলারের বিনিময় হারকে বাজারের ওপর ছেড়ে দেওয়ার জন্য। কিন্তু বাংলাদেশ ব্যাংক এখনো সে পথে আসেনি। বাংলাদেশ ব্যাংক নানাভাবে স্থানীয় মুদ্রা টাকাকে অতিমূল্যায়িত করে রেখেছে। টাকার বিনিময় হার অতিমূল্যায়িত করে রাখার ফলে স্থানীয় মুদ্রার প্রকৃত বিনিময় হার অনুধাবন করা কঠিন ছিল। ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রা টাকার অতিমূল্যায়ন বা অবমূল্যায়ন কোনোটিই কাম্য নয়। বরং ডলারের বিপরীতে টাকার বিনিময় হার কত হবে, তা বাজারেরই নির্ধারণ করা উচিত।


সর্বশেষ মুদ্রানীতিতে ডলারের বিপরীতে টাকার বিনিময় হার নির্ধারণের ক্ষেত্রে ‘ক্রলিং পেগ’ নামে এক নতুন পদ্ধতি প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ‘ক্রলিং পেগ’ পদ্ধতি বাংলাদেশের প্রেক্ষিতে সম্পূর্ণ নতুন একটি ধারণা, যদিও কোনো কোনো দেশে এ পদ্ধতি চালু আছে এবং তারা বেশ সফলতার সঙ্গে এ পদ্ধতি প্রয়োগ করতে সমর্থ হয়েছে বলে দাবি করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us