আপনার মাকে এই ৬টি প্রশ্ন করুন

প্রথম আলো প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৭

মা আমাদের সবচেয়ে আপনজন, অতি আবেগের একটি জায়গা। সুখে-দুঃখে সবার আগে আমরা যে মানুষটির কাছে ছুটে যাই, তিনি আমাদের মা। সকাল থেকে রাত পর্যন্ত, খিদে লাগা থেকে মন খারাপ, মা না হলে আমাদের চলেই না। এই একজন মানুষই যেন পরিবারের প্রাণ হয়ে আমাদের সবাইকে ধরে রাখেন। পরিবারের সবার প্রয়োজন আর সম্পর্কে ভারসাম্য রাখেন। তবে বেশির ভাগ সময়ই আমাদের দিকে নজর দিতে গিয়ে আমাদের কথা শুনতে শুনতে এই মানুষটি নিজের কথা বলার আর সময় পান না। তাই আমাদের সব কথা শোনার জন্য মা থাকলেও মায়ের কথা শোনার জন্য কেউ থাকে না। মাকে হারানোর পর আমরা আবিষ্কার করে বসি, মানুষটি আমাদের খুঁটিনাটি সবকিছু জানলেও আমরা তাঁর সমন্ধে অনেক কিছুই জানি না।
কাজেই বেশি দেরি হয়ে যাওয়ার আগেই আমাদের উচিত আমাদের মায়ের সঙ্গে একটু আড্ডা দেওয়া, তাঁর একান্ত ব্যক্তিগত দুঃখ-সুখ বা আফসোসের জায়গাগুলো জানার চেষ্টা করা। সে ক্ষেত্রে নিচের ছয়টি প্রশ্ন আপনি আজই আপনার মাকে করতে পারেন।


১. তুমি কিসে সবচেয়ে বেশি খুশি হও?


আমাদের খুশি নিয়ে সব সময়ই ব্যস্ত থাকা মানুষটি নিজে কিসে খুশি হন, সেটি কি আমরা জানি? জানি না। কাজেই মায়ের খুশি হওয়ার কারণগুলো খুঁজে বের করে তাঁকে খুশি করার সুযোগটি কেন আপনি নেবেন না?


২. মা হিসেবে তোমার জন্য সবচেয়ে কঠিন মুহূর্ত কী ছিল?


এই প্রশ্নটি একদিকে যেমন আপনার মাকেও অনেক না বলা কথা বলে হালকা হওয়ার সুযোগ করে দেবে, তেমনি আপনার ভবিষ্যৎ জীবনের জন্য চমৎকার একটি শিক্ষা হিসেবেও কাজ করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us